জন্মদিনের শুভেচ্ছাপত্র

আগের সংবাদ

অদ্ভুদ আবাস!

পরের সংবাদ

আফগানিস্তানের বিপক্ষে খেলবেন তো সাকিব আল হাসান!

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত কয়েকদিন ধরে বাংলাদেশের ক্রিকেটের প্রধান শিরোনাম বিশ্বের এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসান। তামিম ইকবালের বিশ্বকাপ দলে জায়গা না পাওয়ার জন্য তামিম ভক্তরা দায়ী করেছেন সাকিবকেই। সবমিলে বাংলাদেশের ক্রিকেটভক্তরা এখন দুই ভাগে বিভক্ত। এদিকে, সাকিব ও তামিম ইকবালকে একটি বেসরকারি টিভি চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে তামিমকে পুরোপুরি তুলোধুনো করেছেন। এবার আবারো শিরোনামে এসেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তবে, সেটি বাংলাদেশের জন্য একটি অশনি সংকেত। ইনজুরির কারণে গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে খেলতে পারেননি সাকিব। এমনকি, বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষেও সাকিবের খেলা নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে।
মাঠের বাইরের বিতর্ক দূরে ঠেলে গতকাল গুয়াহাটিতে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলতে নামে বাংলাদেশ দল। এদিনই বড় দুঃসংবাদ আসে বাংলাদেশ শিবিরে। ইনজুরিতে প্রস্তুতি ম্যাচ থেকে ছিটকে যান সাকিব। তার জায়গায় দলে অধিনায়কত্ব করেন মেহেদী হাসান মিরাজ। দলীয় সূত্রে জানা যায়, গুয়াহাটিতে প্রথম প্রস্তুতি ম্যাচের আগের রাতে ফুটবল খেলতে গিয়ে বাঁ-পায়ে ব্যাথা পান সাকিব। এতে, তার পা অনেকটাই ফুলে যায়। অ্যাংকেলের ইনজুরির কারণেই লঙ্কানদের বিপক্ষে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে খেলতে পারেননি তিনি। যদিও বিসিবির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সাকিবের ইনজুরি বিষয়ে জানানো হয়নি কিছুই। দলগত পারফরম্যান্স কিংবা পারিপার্শ্বিক পরিস্থিতি বিবেচনায় নিলে এই মুহূর্তে খুব একটা ভালো অবস্থানে নেই বাংলাদেশ। এশিয়া কাপে প্রত্যাশিত ফলাফল না পাওয়া ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হেরে কিছুটা ব্যাকফুটে থেকেই বিশ্বকাপ মিশন শুরু করবে টিম টাইগার্স। এর মধ্যে সাকিবের ইনজুরি নিঃসন্দেহে দলের জন্য একটি বড় ধাক্কা। দলের সবচেয়ে তারকা ও অধিনায়কের ইনজুরির খবরে ভক্তদের আশাহত হওয়ারই কথা। বিসিবির তরফে এখনও কিছু জানানো না হলেও বাংলাদেশ দলের টিম ম্যানেজার রাবিদ ইমাম আশ্বস্ত করেছেন সাকিবের চোট তেমন গুরুতর নয়। তাদের আশা সাকিব বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই মাঠে নামতে পারবেন। বিশ্বকাপে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ ধর্মশালায় আগামী ৭ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে। এ ম্যাচের আগে এখনো সময় রয়েছে প্রায় ৭ দিন। চোটের ধরন ও সময় বিবেচনা করলে এই সময়ের মধ্যেই পূর্ণ ফিট হয়ে মাঠে নামার কথা সাকিবের।
গত কয়েকদিন ধরে সাকিব ও তামিম ইস্যুতে উত্তাল দেশের ক্রিকেটপাড়া। বিশ্বকাপ স্কোয়াডে অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালের না থাকা এবং সাবেক এই অধিনায়কের ১২ মিনিটের এক ভিডিওবার্তা নিয়ে তুমুল চর্চা হচ্ছে। এর মধ্যেই সাকিব আল হাসানের পাল্টা একটি সাক্ষাৎকার উত্তাপ আরো বাড়িয়ে দিয়েছে। দুই তারকা ক্রিকেটারকে নিয়ে এক ভিডিওবার্তায় মুখ খুলেছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। একটি বেসরকারি টিভি চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ হারের জন্য তামিম ইকবালকে দায়ী করেন সাকিব। তামিম ইকবাল ঠিক টিমম্যান কিনা, এমন প্রশ্ন তুলেছিলেন একটি বেসরকারি টিভিতে প্রচারিত সাক্ষাৎকারের প্রথম পর্বে। এরপর একই সাক্ষাৎকারের দ্বিতীয়পর্বেও সতীর্থ তামিমকে একহাত নিয়েছেন সাকিব আল হাসান।
আফগানিস্তানের বিপক্ষে দেশের মাটিতে গত জুলাইয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হারের জন্য সরাসরি সে সময়ের অধিনায়ক তামিমকে দায়ী করেছেন সাকিব। তামিমের তখন হুট করে অবসরে যাওয়া দলকে এমনই বাজে পরিস্থিতিতে ফেলেছিল যা দল এখনো কাটিয়ে উঠতে পারেনি বলে মনে করেন সাকিব। সাকিব বলেন, ‘আফগানিস্তানের সঙ্গে সিরিজ হারটা আমি পুরোপুরি একজনের দায় বলব- অধিনায়ক। এক ম্যাচ পরে আমাদের হাতে আরো দুই ম্যাচ ছিল। আমরা তৃতীয় ম্যাচে ঠিকই ফিরে এসেছি, কিন্তু একটা ম্যাচ সময় লেগেছে আমাদের। সুতরাং এটা আর কারো দায় না, পুরো সিরিজটার ব্লেম একজনের ওপর।’
সে সিরিজের প্রথম ম্যাচের পর অভিমান করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন তামিম। বাংলাদেশ পরের দুটি ম্যাচ খেলেছিল লিটন দাসের অধিনায়কত্বে। সিরিজের মাঝপথে তামিমের অবসরের সিদ্ধান্তের সমালোচনা করে সাকিব বলেন, ‘বিশ্বের কোথাও অন্তত দেখিনি যে এক ম্যাচ পরেই এ রকম অধিনায়ক এসে আবেগী হয়ে বলে ফেলে যে- আমি ভাই খেলব না আর ক্রিকেট। এটা আমি আমার জীবনে প্রথমবার দেখলাম।’ সাকিব আরো বলেন, ‘আমি এর আগে দেখিনি কখনো। আমার ধারণা, কোনো অধিনায়কের যদি দায়িত্ববোধ থাকত, সে এটা করতে পারত না। আমার কাছে মনে এটা দলকে অনেক বাজে একটা পরিস্থিতিতে ফেলে দিয়েছে এবং আমার মনে হয় ওইটাই এখনো কাটিয়ে উঠতে সময় লাগছে। যেটা আমার কাছে মনে হয়।’
তবে সাকিব-তামিম দ্বন্দের উত্তাপ নাকি ছুঁতে পারেনি ভারতে থাকা বিশ্বকাপ দলের সদস্যদের। টাইমস অব ইন্ডিকাকে দেয়া সাক্ষাৎকারে এমনটিই জানিয়েছেন বাংলাদেশি পেসার হাসান মাহমুদ। হাসান বলেন, ‘দলের বাইরে কী ঘটছে না ঘটছে, সেটা নিয়ে আমরা ভাবি না। ভালো পারফরম্যান্সের জন্য রুটিন মেনে অনুশীলন করি যেন নিজেদের সেরাটা দিতে পারি।’ সাবেক অধিনায়ক তামিম ইকবালের বিশ্বকাপ দলে না থাকার প্রসঙ্গে এই ডানহাতি পেসার বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি এটা (তামিমের বাদ পড়া) নিয়ে বেশি ভাবি না।
কারণ, আমি এখানে নিজের ভূমিকা পালন করতে এসেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়