নাটোর : ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

আগের সংবাদ

রাজপথে ফের শক্তির মহড়া : বিএনপির ১২ দিনের কর্মসূচি ঘোষণার পর দিনই টানা কর্মসূচি দিল আওয়ামী লীগ

পরের সংবাদ

হাথুরুকে ছাড়াই প্রথম দুই ম্যাচ খেলবে টাইগাররা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়া কাপ শেষ করে গত শনিবারই দেশের মাটিতে পা রেখেছে বাংলাদেশ দল। তাদের সামনে অপেক্ষা করছে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সেই সিরিজের প্রথম দুই ম্যাচে দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে পাবে না লাল-সবুজের প্রতিনিধিরা। হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে আগামী ২১ সেপ্টেম্বর মাঠে গড়াবে আসন্ন সিরিজটি।
এশিয়া কাপে নিজেদের যাত্রা শেষ করে টাইগাররা যখন দেশের পথে যাত্রা করছে, ঠিক তখনই কলম্বো থেকে অস্ট্রেলিয়ার নিউসাউথ ওয়েলসের দিকে যাত্রা শুরু করেন হাথুরুসিংহে। লক্ষ্য, পরিবারের সঙ্গে দেখা করা। আগামী কয়েকদিন তিনি সেখানেই কাটাবেন। তাই টাইগারদের আসন্ন নিউজিল্যান্ড সিরিজের প্রথম দুটি ম্যাচ খেলতে হবে প্রধান কোচকে ছাড়াই। জানা যায়, সিরিজের শেষ ম্যাচের আাগেই ঢাকায় পা রাখবেন হাথুরুসিংহে। ওয়ানডে সিরিজ শেষে ২৭ সেপ্টেম্বর ভারতের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল।
কিউইদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার মূল লক্ষ্যই হলো ভারত বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেয়া। এই সিরিজের টিকেটমূল্য গতকাল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সর্বনি¤œ ২০০ টাকায় সিরিজের ম্যাচগুলো দেখতে পারবেন দর্শকরা। এক সংবাদ সম্মেলনে গতকাল সিরিজের টাইটেল স্পন্সরের নামও ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ডাচ বাংলা ব্যাংক। একই সঙ্গে সংবাদ বিজ্ঞপ্তিতে টিকেটের মূল্য নির্ধারণ করে দিয়েছে তারা।
সিরিজের সর্বোচ্চ টিকেটমূল্য ১৫০০ টাকা, যা দিয়ে খেলা দেখা যাবে গ্র্যান্ড স্ট্যান্ডে বসে। এছাড়া ভিআইপি স্ট্যান্ডে খেলা দেখতে খরচ করতে হবে ১০০০ টাকা। ক্লাব হাউসের টিকেটের মূল্য ধরা হয়েছে ৫০০ টাকা। নর্থ এবং সাউথ স্ট্যান্ডে বসে খেলা দেখা যাবে ৩০০ টাকায়। সর্বনি¤œ ২০০ টাকায় ইস্টার্ন স্ট্যান্ডে বসে খেলা উপভোগ করতে পারবেন দর্শকরা। ম্যাচের টিকেট পাওয়া যাবে মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম। আজ সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টিকেট ক্রয় করতে পারবেন দর্শকরা।
সিরিজ খেলতে নিউজিল্যান্ড দলের একাংশ ঢাকায় পৌঁছেছেন গত শনিবার। শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তাদের গতকাল অনুশীলনও করতে দেখা যায়। তাদের পরবর্তী বহরে যারা ঢাকা এসেছেন, তারা ছিলেন বিশ্রামে। আর আগে যারা বাংলাদেশের মাটিতে পা রেখেছেন, গতকাল তাদের মাঠে ঘাম ঝরাতে দেখা গেছে। মাঠে তাদের সঙ্গে ছিলেন বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড দলের প্রধান কোচ লুক রনকি ও ব্যাটিং কোচ ইয়ান বেল। নিউজিল্যান্ড দলের পেস বোলিং কোচ শেন জার্গেনসনও আছেন এই সফরে।
একসময় বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত কোচের দায়িত্বে ছিলেন জার্গেসন। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের অলিগলি তার চেনা। তাই কিউই ক্রিকেটারদের পথঘাট চেনানোর কাজটা দায়িত্ব নিয়ে তিনিই সামলেছেন। নিউজিল্যান্ড দলের ক্রিকেটাররা মূল মাঠে কিছুক্ষণ গা-গরমের পর চলে যান একাডেমি মাঠে। সেখানে তাদের অপেক্ষায় ছিলেন কয়েকজন নেট বোলার।
তাদের মধ্যে বেশির ভাগই ছিলেন স্পিনার। যার কারণে বাংলাদেশে আসার পর নিউজিল্যান্ড দলের প্রথম অনুশীলন সেশনটা কেটেছে অনেকটা স্পিননির্ভর হয়েই।
অনুশীলনে আসা ক্রিকেটারদের মধ্যে ইস সোধি বাদে প্রত্যেকেই ব্যাট হাতে নিজেদের ঝালিয়ে নিয়েছেন। অভিষেকের অপেক্ষায় থাকা ডিন ফক্সক্রফট ও হেনরি নিকোলসই সবচেয়ে বেশি সময় কাটিয়েছেন স্পিনারদের নিয়ে। টিকনারও নেটে কিছুক্ষণ ব্যাটিং করেছেন। আর ইস সোধি বল হাতে অনুশীলন করেছেন পাঁচ ওভারের মতো। অনুশীলন করার সময় কিউই ক্রিকেটারদের লড়াই করতে হয়েছে তীব্র গরমের বিপক্ষে। প্রথমদিনটায় তারা বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নেয়ার চেষ্টায় ছিলেন। এক কিউই ক্রিকেটার জানান, ইংল্যান্ড সফর শেষ করে আসা নিউজিল্যান্ড দলের জন্য ঢাকার গরম ও আর্দ্রতা বড় চ্যালেঞ্জের হবে।
নিউজিল্যান্ড দলের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ২১ সেপ্টেম্বর। এরপর ২৩ ও ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বাকি দুটি ম্যাচ।
প্রতিটি ম্যাচই দিবা-রাত্রির ম্যাচ, যা মাঠে গড়াবে দুপুর ২টায়। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষেই দুই দল ভারতে পাড়ি জমাবে বিশ্বকাপ খেলতে। বিশ্বকাপ শেষে ফের বাংলাদেশে আসবে দুদল। তখন ২ ম্যাচের একটি টেস্ট সিরিজে মাঠে নামবে তারা।
এর আগে গত শনিবার রাতে কিউইদের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে নেতৃত্বে রাখা হয়েছে লিটন দাসকে। সাকিব আল হাসান ছাড়াও আরো বেশ কয়েকজন ক্রিকেটারকে এই সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে। সেই তালিকায় আছেন- মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরীফুল ইসলামের মতো ক্রিকেটাররা।
এশিয়া কাপে ছন্দে থাকা ক্রিকেটারদেরই মূলত বিশ্রামে রাখা হয়েছে। সঙ্গে সিরিজে জায়গা দেয়া হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ-রিশাদ হোসেনদের। বিশ্বকাপে ছন্দে থাকা ক্রিকেটার নিয়ে যাওয়ার লক্ষ্যেই মূলত এই পরিকল্পনা নিয়েছে বিসিবি। পুনর্বাসনে থাকা বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালও ফিরবেন আসন্ন সিরিজ দিয়ে।
নিউজিল্যান্ডের বিপক্ষে ১ম ও ২য় ওয়ানডের জন্য বাংলাদেশের স্কোয়াড : লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, কাজী নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, জাকির হাসান, রিশাদ হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়