নাটোর : ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

আগের সংবাদ

রাজপথে ফের শক্তির মহড়া : বিএনপির ১২ দিনের কর্মসূচি ঘোষণার পর দিনই টানা কর্মসূচি দিল আওয়ামী লীগ

পরের সংবাদ

এশিয়ান গেমসে আজ মিয়ানমার বাংলাদেশ দ্বৈরথ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চীনের হাংজুতে অনুষ্ঠেয় এশিয়ান গেমসের ফুটবল ইভেন্টে আজ মিয়ানমারের মুখোমুখি হবে বাংলাদেশ ফুটবল দল। হাংজুর হুয়াংলং স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে ম্যাচটি।
আগামী ২৩ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে হাংজু এশিয়ান গেমসের উদ্বোধন করা হলেও পুরুষদের ফুটবল প্রতিযোগিতা শুরু হবে আজ থেকে। এবারের এশিয়া কাপে চীন, ভারত ও মিয়ানমারের সঙ্গে কঠিন গ্রুপে পড়ে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশ দল আজই মিয়ানমারের মুখোমুখি হচ্ছে। হাংজুর হুয়াংলং স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে দীর্ঘদিন পর প্রতিবেশি দেশটির মোকাবিলা করবে বাংলাদেশ। লাল সবুজের প্রতিনিধিরা শেষবার মিয়ানমারের মুখোমুখি হয় ২০১১ সালে। সেবার অবশ্য ২-০ ব্যবধানে জয় নিশ্চিত করেছিল বাংলাদেশ দল। তবে, ফিফা র‌্যাকিংয়ে মিয়ানমার লাল-সবুজদের থেকে অনেক এগিয়ে। সর্বশেষ জুলাই মাসে প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ে মিয়ানমারের অবস্থান ১৬০তম। অন্যদিকে বাংলাদেশের অবস্থান ১৮৯। দুদল এ ম্যাচের আগে ৬ বার মুখোমুখি হয়েছে। যেখানে মিয়ানমারের ৩ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় ২টি ম্যাচে। দুদলে মুখোমুখি একটি ম্যাচ ড্র হয়।

জাতীয় দলের স্প্যানিশ হেড কোচ কাবরেরা মিয়ানমারের বিপক্ষে ম্যাচ নিয়ে বলেন, ‘তিনটি দলই শক্তিশালী। তবে আমরা প্রথম ম্যাচটি নিয়ে ভাবছি। সেটি মিয়ানমারের বিপক্ষে। চীন আর ভারতের তুলনায় মিয়ানমার কিছুটা পিছিয়ে আছে। আমরা তাই প্রথম ম্যাচে মিয়ানমারের বিপক্ষে পয়েন্ট পেতে চাই। জিততে পারলে খুবই ভালো হয়, সেটি তুলনামূলক শক্তিধর চীন আর ভারতের সঙ্গে আমাদের প্রেরণা দেবে।’
গ্রুপ ‘এ’ তে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ চীন ও ভারত। বাংলাদেশ দল দ্বিতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে এবং শেষ ম্যাচ ২৪ সেপ্টেম্বর স্বাগতিক চীনের বিপক্ষে। এই গেমসের জন্য ২২ সদস্যের বাংলাদেশ দল আগেই ঘোষণা হয়েছিল। পুরুষ ফুটবলে বাংলাদেশের অনূর্ধ্ব-২৩ দল অংশ নিবে। ঘোষিত দলে জামাল ভূঁইয়া, ইব্রাহিম ও রবিউল তিনজন সিনিয়র খেলোয়াড় আর স্কোয়াডের বাকি সবাই অনূর্ধ্ব-২৩ বয়সি। তবে, আর্জেন্টিনার ক্লাব সোল দা মায়োতে যোগ দেয়ায় এশিয়াডে খেলবেন না জামাল। ফলে, এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন ঢাকা আবাহনীর ডিফেন্ডার রহমত মিয়া। ১৯৭৮ সালে নিজেদের শুরুর পর থেকে এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ ২৭টি ম্যাচ খেলেছে এবং মালয়েশিয়া, নেপাল, আফগানিস্তান ও কাতারের বিপক্ষে একটি করে মাত্র চারটি ম্যাচে জয়লাভ করে। এদিকে এশিয়ান গেমসে প্রথমবারের মতো অভিষেকের জন্য আজ হাংজুর উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ নারী ফুটবল দল। ২২ সেপ্টেম্বর জাপান, ২৫ সেপ্টেম্বর ভিয়েতনাম ও ২৮ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে গ্রুপ পর্বে খেলবে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়