নাটোর : ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

আগের সংবাদ

রাজপথে ফের শক্তির মহড়া : বিএনপির ১২ দিনের কর্মসূচি ঘোষণার পর দিনই টানা কর্মসূচি দিল আওয়ামী লীগ

পরের সংবাদ

এএফসি কাপে মাজিয়ার মুখোমুখি বসুন্ধরা কিংস

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশি কোনো ক্লাব হিসেবে প্রথমবারের মতো বসুন্ধরা কিংস এবারের এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বাছাইপর্ব খেলার সুযোগ পায়। তবে, বাছাইপর্বে আরব আমিরাতের ক্লাব শারজাহ এফসির কাছে হারলে বসুন্ধরা কিংস দ্বিতীয় স্তরের টুর্নামেন্ট এএফসি কাপের মূলপর্বে খেলার সুযোগ পায়। আজ এএফসি কাপের গ্রুপপর্বের ম্যাচে বাংলাদেশ সময় বিকাল ৪টায় অ্যাওয়ে ম্যাচে মালদ্বীপের মালেতে স্বদেশি ক্লাব মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাবের মুখোমুখি হবে বাংলাদেশি চ্যাম্পিয়নরা।
করোনা মহামারির সময় পেরিয়ে আবারো হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এএফসি কাপ। বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের এবার টুর্নামেন্ট শুরু অ্যাওয়ে ম্যাচ দিয়ে। মালদ্বীপের ক্লাব মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের বিপক্ষে আজ তাদের এএফসি কাপের প্রথম ম্যাচ। মালদ্বীপের দলটিকে বরাবরই হারিয়ে এসেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ক্লাবটি। এখন পর্যন্ত দুবার মুখোমুখি হয়েছে ক্লাব দুটি। দুটি ম্যাচই ছিল এএফসি কাপের স্টেজে। প্রথম দেখায় ২০২১ সালে কিংস ২-০ গোলে হারায় মালদ্বীপের ক্লাবটিকে। এরপর এএফসি কাপের গত আসরে মাজিয়াকে ১-০ গোলে বাংলাদেশি লিগের চ্যাম্পিয়নরা। সর্বশেষ কয়েক ম্যাচের ফর্ম অনুযায়ী এগিয়ে আছে কিংসই। নিজেদের শেষ পাঁচ ম্যাচে বসুন্ধরার জয় ৪টি ম্যাচে, হেরেছে ১টি ম্যাচে। অন্যদিকে, মালদ্বীপের ক্লাবটির নাজেহাল অবস্থা।
সর্বশেষ ৫ ম্যাচে ১ জয়ের বিপরীতে হেরেছে ৪টি ম্যাচে। তাই, মাজিয়াকে হারিয়ে শুভসূচনা করার সুযোগ হাতছাড়া করতে চান না কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজন। তিনি বলেন, ‘টুর্নামেন্টটি আমরা জয় দিয়ে শুরু করতে চাই। অ্যাওয়ে ম্যাচে তিন পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ।’ মাজিয়ার সঙ্গে কিংসের হোম ম্যাচ আগামী ২৮ নভেম্বর।
এএফসি চ্যাম্পিয়ন্স লিগের প্রিলিমিরারি রাউন্ডে শারজাহ এফসির বিপক্ষে হেরে এএফসি কাপে অবনিত হওয়া বসুন্ধরা কিংস ‘ডি’ গ্রুপে খেলবে। এই প্রতিযোগিতায় প্লে-অফ রাউন্ড থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশের আরেক ক্লাব ঢাকা আবাহনী। বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন দল বসুন্ধরা কিংস প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে ওড়িষা এফসি, মাজিয়া ও মোহনববাগানকে। ভারতের ওড়িষা এএফসি গ্রুপের শীর্ষ দল। বাংলাদেশের বসুন্ধরা কিংস দ্বিতীয় ও মালদ্বীপের মাজিয়া তৃতীয় শীর্ষ দল। প্লে-অফে ঢাকা আবাহনীকে হারিয়ে মূলপর্বে উঠা ভারতের মোহনবাগান গ্রুপের চতুর্থ দল। এবার চার দল হোম ও অ্যাওয়ে পদ্ধতিতে ৬টি ম্যাচ খেলবে। ৬ ম্যাচ শেষে গ্রুপের শীর্ষ দল পরবর্তী রাউন্ডে উঠবে। করোনার ভাইরাসের কারণে এএফসি কাপের গত আসরটি হয়েছে নিরপেক্ষ ভেন্যুতে। কলকাতায় অনুষ্ঠিত ওই আসরে মালদ্বীপের মাজিয়া এফসি ও ভারতের গোকুলাম কেরালাকে হারালেও মোহনবাগের কাছে হেরে গ্রুপপর্ব থেকেই বাদ পরে কিংস। তবে এবারের পরিস্থিতি ভিন্ন। এবার অবশ্য আগের ফরম্যাট হোম-অ্যাওয়েতে ফিরেছে টুর্নামেন্টটি। এদিকে আগামী ২৪ অক্টোবরের ম্যাচটি কিংস অ্যারেনায় খেলতে চেয়েছিল ভারতের জায়ান্ট মোহনবাগান। বসুন্ধরা রাজি না হওয়ায় ম্যাচটির ভেন্যু কলকাতা থেকে সড়িয়ে নেয়া হয়েছে ভুবেনশ্বরে। যা কিংসের জন্য কিছুটা সুবিধা হয়েছে জানিয়ে বসুন্ধরা কিংসের প্রেসিডেন্ট ইমরুল হাসান বলেন, কলাকাতার সল্ট লেকে মোহনবাগানকে হারানো কিছুটা কঠিন। কারণ ঘরের মাঠে তারা দারুণ খেলে। এখন ম্যাচটি নিরপেক্ষ ভেন্যুতে হওয়ায় দুই দলের সমান সুযোগ থাকবে।’ আগামী ৭ নভেম্বর মোহনবাগানকে কিংস অ্যারেনায় আতিথিয়েতা দিবে বসুন্ধরা কিংস। ওড়িষা এফসির সঙ্গে কিংসের ম্যাচ ২ অক্টোবর ও ১২ই ডিসেম্বর। ২ অক্টোবর কিংস অ্যারেনায় উড়িষার বিপক্ষে প্রথম আন্তজার্তিক ম্যাচ খেলবে কিংস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়