ফেসবুকে প্রেম করে ধর্ষণের মামলায় যুবকের যাবজ্জীবন

আগের সংবাদ

দাম নির্ধারণের তোয়াক্কা নেই : সরকারের বেঁধে দেয়া দামে বিক্রি হচ্ছে না তিন পণ্য. ভোক্তা অধিদপ্তরের অভিযানে জরিমানা

পরের সংবাদ

সৌদিতে ইউনেস্কোর বৈঠকে ইসরায়েলি প্রতিনিধি দল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইসরায়েলের একটি প্রতিনিধিদল সৌদি আরবে অনুষ্ঠিত জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর একটি বৈঠকে অংশ নিয়েছে। সৌদি রাজধানী রিয়াদে গত সোমবার এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এটিই প্রথম আনুষ্ঠানিকভাবে কোনো ইসরাইলি প্রতিনিধিদলের সৌদি সফর। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থাটিকে একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪৫তম অধিবেশনে তিনজন ইসরাইলি কর্মকর্তাকে দেখা গেছে।
তবে বার্তা সংস্থাটির পক্ষ থেকে যোগাযোগ করা হলেও কর্মকর্তারা কোনো কথা বলেননি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
বৈঠকের বিষয়ে এক ইসরাইলি কর্মকর্তা জানান, প্রতিনিধিদলটিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থাবিষয়ক উপমহাপরিচালক ও প্যারিসে ইউনেস্কোতে নিযুক্ত রাষ্ট্রদূত ছিলেন। এ ছাড়া ইসরাইলের শিক্ষা মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি ও দেশটির পুরাকীর্তি কর্তৃপক্ষের চেয়ারম্যানও বৈঠকে অংশ নিয়েছেন বলে জানান তিনি।
রয়টার্স বলছে, এ বিষয়ে জানতে চাইলে সৌদি সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। তাছাড়া ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এবং ইউনেস্কোর পক্ষ থেকেও কোনো মন্তব্য করা হয়নি।
প্রসঙ্গত, সৌদি আরব ও ইসরাইলের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। সে কারণে সৌদি ভূখণ্ডে ইসরাইলি কর্মকর্তাদের প্রকাশ্যে উপস্থিতি খুবই বিরল। যদিও দুই দেশের মধ্যে গোপন যোগাযোগ রাখার বিষয়টি ওপেন সিক্রেট।
বিগত কয়েক বছর ধরেই ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তিতে স্বাক্ষর করতে রিয়াদকে চাপ দিয়ে আসছে। ইতোমধ্যে ওয়াশিংটনের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মরক্কো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়