বিএনপির দাবি : রোহিঙ্গা সংকট সমাধানের সক্ষমতা নেই সরকারের

আগের সংবাদ

স্বর্ণ গায়েব নিয়ে অনেক প্রশ্ন

পরের সংবাদ

বর্ষসেরা কোচ সারিনা ওয়েগম্যান

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আগের বছর সারিনা ওয়েগম্যানের হাত ধরে ইউরো চ্যাম্পিয়নশিপের মুকুট পরেছিল ইংল্যান্ডের মেয়েরা। সেই ওয়েগম্যানই এ বছরের নারী বিশ্বকাপে শিষ্যদের ফাইনালে তোলেন। মেয়েদের ফুটবল বিশ্বকাপে তিনি সেরা কোচ কিনা সেই আলোচনাও চলছিল এরপর থেকে। তবে ইংলিশদের ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় স্পেন। শিরোপা হাত ছাড়া হলেও এ বছরের উয়েফা বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন ইংলিশ ডাগআউটের দায়িত্বে থাকা ওয়েগম্যান। তবে সেই পুরস্কার তিনি বিশ্বচ্যাম্পিয়ন স্প্যানিশদের উৎসর্গ করে প্রশংসা কুড়িয়েছেন।
সদ্য বর্ষসেরা কোচ নির্বাচিত হওয়া ৫৩ বছর বয়সি সারিনা ওয়েগম্যানের জন্ম নেদারল্যান্ডসের হেগ শহরে। ১৯৬৯ সালের ২৬ অক্টোবর জন্ম নেয়া সারিনা ১৯৮৯ সালে বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন বিশ্ববিদ্যালয়ের টিমে খেলা শুরু করেন। শুরুতে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও পরবর্তীতে তিনি ডিফেন্ডার হিসেবে নিজের খেলোয়াড়ি জীবন শেষ করেন। ১৯৮৭ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি নেদারল্যান্ডস নারী দলের হয়ে খেলেন। দেশের হয়ে ৯৯টি ম্যাচে গোল করেন তিনি। ২০০৬ সালে টার লিডি ক্লাবের ম্যানেজারের দায়িত্ব নিয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেন সারিনা। ২০১৪ সালে নেদারল্যান্ডস জাতীয় দলের সহকারী হিসেবে ডাক পান তিনি। ২০১৫ সালে ভেন ডার লানকে স্যাক করা হলে সারিনাকে নেদারল্যান্ডসের অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব দেয়া হয়। ২০১৭ সালের জানুয়ারিতে নেদারল্যান্ডস দলের প্রধান কোচের দায়িত্ব নেন তিনি। সে বছরই নেদারল্যান্ডসকে উয়েফা নারী চ্যাম্পিয়ন্সশিপ জিতিয়ে সারিনা ফিফার বর্ষসেরা কোচের পুরস্কার পান। ২০১৯ সালে সারিনা নেদারল্যান্ডসকে ফিফা নারী বিশ্বকাপের ফাইনালে তোলেন। যদিও সেবারও নেদারল্যান্ডসকে বিশ্বকাপের ট্রফির স্বাদ দিতে পারেননি তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়