বার্নিকাটের গাড়িবহরে হামলা : মার্কিন দূতাবাসের ‘তথ্য’ ও ‘পর্যবেক্ষণ’ চেয়ে ডিবির চিঠি

আগের সংবাদ

ত্রিমুখী চ্যালেঞ্জে দেশের অর্থনীতি : রাজস্ব লক্ষ্য অর্জনে ঘাটতি, বৈদেশিক মুদ্রার লেনদেনের ভারসাম্যে চাপ, মূল্যস্ফিতির চাপ

পরের সংবাদ

বিএনপির দাবি : রোহিঙ্গা সংকট সমাধানের সক্ষমতা নেই সরকারের

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে বিদ্যমান রোহিঙ্গা সংকট সমাধানের সক্ষমতা সরকারের নেই বলে দাবি করেছে বিএনপি। স¤প্রতি রোহিঙ্গা ক্যাম্পগুলোতে গোলাগুলির ঘটনায় শঙ্কা প্রকাশ করে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জনগণের ম্যান্ডেটহীন সরকারের আন্তর্জাতিক ফোরামের সামনে দাঁড়িয়ে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার চাপ তৈরি করার শক্তি নেই। তবে বিএনপি ক্ষমতায় গেলে রোহিঙ্গা সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ নেবে।
গতকাল রবিবার বিকালে গুলশান হোটেল লেকশোরে ‘রোহিঙ্গা ক্রাইসিস অ্যান্ড রোহিঙ্গা স্ট্র্যাটেজি’ শীর্ষক সেমিনার তিনি এসব কথা বলেন। বিএনপি মহাসচিবের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদের সঞ্চালনায় সেমিনারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, গণঅধিকার পরিষদের নুরুল হক নূর, সাবেক রাষ্ট্রদূত ইফতেখারুল করীম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহেদুজ্জামান, ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটির ড. জাহেদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। সেমিনারে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, সুইডেন, কানাডা, ইরান, নেদারল্যান্ডস, ইউরোপীয় ইউনিয়ন, ইউএনডিপি, ইউএসএইডসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, অনেকেই প্রশ্ন করতে পারেন এই মুহূর্তে কেন আমরা রোহিঙ্গা ইস্যুতে কথা বলছি। কারণ হলো- অনেকটা শঙ্কা থেকেই এই গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে সেমিনারের অয়োজন করেছি। স¤প্রতি রোহিঙ্গা ক্যাম্পগুলোতে যে হারে গোলাগুলি হচ্ছে, আমরা চিন্তায় রয়েছি সেখান থেকে জঙ্গিবাদের উত্থান হয় কিনা। দেশের এই সংকটময় পরিস্থিতিতে সরকারের বিরুদ্ধে দেশের মানুষ লড়াই করছে, সেই মুহূর্তে বিভিন্ন দেশের যে প্রতিনিধিরা আমাদের সঙ্গে এসে একাত্মতা প্রকাশ করেছেন তাদের ধন্যবাদ জানাই।
দেশের মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিতে আন্তর্জাতিক স¤প্রদায়সহ সবাইকে জনগনের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, জনবিচ্ছিন্ন হওয়ায় রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে সরকার ব্যর্থ হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়