খাগড়াছড়িতে পাহাড় ধসে যান চলাচল ব্যাহত

আগের সংবাদ

ব্রিকসের সদস্যপদ পাওয়ার চিন্তা ছিল না, চেষ্টাও করিনি : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরের সংবাদ

ফ্রান্সে সরকারি স্কুলে বোরকা নিষিদ্ধ

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফ্রান্সে নতুন শিক্ষাবর্ষ শুরু হতে যাচ্ছে। এর আগেই দেশটির সরকারি বিদ্যালয়গুলোয় মুসলিম মেয়ে শিক্ষার্থীদের জন্য নতুন একটি নিয়ম চালু হতে যাচ্ছে। এর আওতায় মেয়ে শিক্ষার্থীরা সরকারি বিদ্যালয়ে বোরকা পরে যেতে পারবে না। ফ্রান্সের শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আত্তাল গত রবিবার এ কথা বলেন।
বিবিসির খবরে জানানো হয়, আগামী ৪ সেপ্টেম্বর থেকে এই নতুন নিয়ম চালু হবে। ফ্রান্সের সরকারি বিদ্যালয় ও সরকারি ভবনে যে কোনো ধরনের ধর্মীয় চিহ্নের ব্যবহার নিষিদ্ধ। এ জন্য উনিশ শতক থেকে কঠোর আইন করে রেখেছে দেশটি। এখন এই আইনের আলোকে নতুন গাইডলাইন হালনাগাদ করতে চাইছে ফরাসি সরকার।

এ বিষয়ে একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ফরাসি শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল বলেন, সরকারি বিদ্যালয়গুলোয় শিক্ষার্থীদের বোরকা পরার অনুমতি দেয়া হবে না বলে ঠিক করা হয়েছে। কেননা, শ্রেণিকক্ষে পোশাক দেখে কারও ধর্মবিশ্বাস বুঝতে পারা উচিত নয়।
এর আগে ২০০৪ সালে ফ্রান্সে বিদ্যালয়ে শিক্ষার্থীদের স্কার্ফ পরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর ২০১০ সালে জনসমক্ষে পুরো মুখ ঢেকে নেকাব পরা নিষিদ্ধ করা হয়। এসব নিয়ম দেশটিতে বসবাস করা মুসলিম স¤প্রদায়ের প্রায় ৫০ লাখ মানুষকে ক্ষুব্ধ করেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়