খাগড়াছড়িতে পাহাড় ধসে যান চলাচল ব্যাহত

আগের সংবাদ

ব্রিকসের সদস্যপদ পাওয়ার চিন্তা ছিল না, চেষ্টাও করিনি : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরের সংবাদ

চট্টগ্রামে পাহাড়ধসে বাবা-মেয়ের মৃত্যুর ঘটনায় ২ মামলা

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম নগরীতে পাহাড়ধসে বাবা-মেয়ের মৃত্যুর ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছে। গতকাল সোমবার নগরীর পাঁচলাইশ থানায় আলাদাভাবে মামলা দুটি করে নিহতের পরিবার এবং পরিবেশ অধিদপ্তর।
উভয় মামলায় পাহাড় কাটার জন্য আব্দুল খালেক (৫৫) নামে রেলওয়ের এক কর্মচারীকে দায়ী করে আসামি করা হয়েছে। আসামি আব্দুল খালেক রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলী-১ এর কার্যালয়ে চৌকিদার হিসেবে কর্মরত আছেন।
পাঁচলাইশ থানার ওসি সন্তোষ কুমার চাকমা জানান, ষোলশহর এলাকার আইডব্লিউ কলোনিতে বাবা-মেয়ের মৃত্যুর ঘটনায় সরকারি পাহাড় কাটার অভিযোগে মামলা করেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মুহাম্মদ আশফাকুর রহমান। মামলার এজাহারে বলা হয়- আনুমানিক ৫০ ফুট উচ্চতার পাহাড়টির ঢালে ঝুঁকিপূর্ণভাবে স্থাপনা নির্মাণ করেছেন খালেক। যার কারণে ৫০ ফুট দৈর্ঘ্য, ৩০ ফুট প্রস্থ এবং ২০ ফুট উচ্চতায় পাহাড় কেটেছেন তিনি। খালেক ও তার স্ত্রী সেখানে অন্তত ৫০টি ঘর নির্মাণ করেছেন।
এছাড়া একই ঘটনায় মামলা করেছেন মহরম আলী। তিনি নিহত বাবা-মেয়ের স্বজন। মামলায় আব্দুল খালেকের নাম উল্লেখ করে এবং তার সহযোগী অজ্ঞাতদের আসামি করা হয়। মামলায় অভিযোগ বলা হয়, পাহাড় কেটে দেয়াল নির্মাণের সময় তারা খালেককে বাধা দিয়েছিলেন। কিন্তু জোর করে এ দেয়াল নির্মাণ করেছিলেন তিনি।
উল্লেখ্য, গত রবিবার সকালে নগরীর পাঁচলাইশ থানার ষোলশহর রেলস্টেশনের কাছে আইডব্লিউ কলোনিসংলগ্ন পাহাড় ধসে মো. আব্দুল আউয়াল সোহেল (৩৫) ও তার সাত মাস বয়সি মেয়ে বিবি জান্নাতের মৃত্যু হয়। এ ঘটনার পর জেলা প্রশাসনের টিম সেখানে অভিযানে গিয়ে পাহাড় কাটার প্রমাণ পায়। এজন্য পরিবেশ অধিদপ্তরকে মামলা দায়েরের নির্দেশ দিয়েছিল জেলা প্রশাসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়