খাগড়াছড়িতে পাহাড় ধসে যান চলাচল ব্যাহত

আগের সংবাদ

ব্রিকসের সদস্যপদ পাওয়ার চিন্তা ছিল না, চেষ্টাও করিনি : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরের সংবাদ

আরব আমিরাতে ভ্রমণ : ভিসা ছাড়াই যেতে পারবেন ৮২ দেশের নাগরিক

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভিসা ছাড়াই সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ভ্রমণ করতে পারবেন ৮২ দেশের নাগরিক। অর্থাৎ বিশ্বের ৮২টি দেশের নাগরিকরা আগে থেকে ভিসা না নিয়ে আরব আমিরাতে প্রবেশ করতে পারবেন। ভিসামুক্ত প্রবেশের সুবিধা পাওয়া এই দেশগুলোর মধ্যে ভারতও রয়েছে। গতকাল সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।
প্রতিবেদনে বলা হয়েছে, ভিসা ছাড়াই মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ভ্রমণ করার সুযোগ পাবেন ৮২ দেশের নাগরিক। এসব দেশের নাগরিকরা আমিরাতে প্রবেশের সময় দুটি সম্ভাব্য ভিসার একটি পাবেন। এগুলো হচ্ছে- হয় তারা ৩০ দিনের প্রবেশ ভিসা পাবেন যা ১০ দিনের জন্য বাড়ানো যায়, অথবা ৯০ দিনের জন্য ভিসা পাবেন তারা। এছাড়া আঞ্চলিকগোষ্ঠী গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্য দেশ থেকে আরব আমিরাতে প্রবেশ করতে ইচ্ছুক ব্যক্তিরা তাদের পাসপোর্ট বা তাদের পরিচয়পত্র ব্যবহার করতে পারবেন। আমিরাতে প্রবেশের জন্য তাদের ভিসা বা স্পন্সর প্রয়োজন হবে না।
খালিজ টাইমস বলছে, সাধারণ পাসপোর্টধারী ভারতীয় নাগরিকরা আরব আমিরাতে পৌঁছানোর পর প্রাথমিকভাবে ১৪ দিনের প্রবেশ ভিসা পাবেন এবং প্রয়োজনে তাদের এই ভিসা আরো ১৪ দিনের জন্য বাড়ানোর আবেদন তারা করতে পারেন।
তবে ভারতীয় নাগরিকদের ওই পাসপোর্টটিতে আগমনের তারিখ থেকে কমপক্ষে ৬ মাসের মেয়াদ থাকতে হবে এবং ভ্রমণকারীর অবশ্যই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) যে কোনো দেশের ইস্যু করা ভিজিট ভিসা বা স্থায়ীভাবে বসবাসের কার্ড থাকতে হবে।
আমিরাতের কর্তৃপক্ষ বলছে, ভিসামুক্ত প্রবেশ বা ভিসা অন অ্যারাইভালের জন্য যোগ্য নয় এমন পর্যটকদের মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ঢুকতে হলে অ্যান্ট্রি পারমিট লাগবে, যা দেশে প্রবেশের আগেই নিজেদের স্পন্সরের মাধ্যমে জারি করবে ইউএই।
মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের সর্বশেষ তথ্য অনুসারে, ১১৫টি দেশের নাগরিকদের সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের জন্য ভিসার প্রয়োজন রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়