ময়মনসিংহে ট্রেনের ৩ বগি লাইনচ্যুত

আগের সংবাদ

তফসিলের আগে নাশকতার ছক : বিএনপি ও ছাত্রদলের কেন্দ্রীয় নেতাদের নির্দেশে ঢাকায় জমা করা হচ্ছে অবৈধ অত্যাধুনিক অস্ত্র

পরের সংবাদ

সাফল্যের রূপকার জর্জ ভিলদা

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নারী বিশ্বকাপের সদ্য শেষ হওয়া আসরে স্পেনের প্রথম বিশ্বকাপ জয়ের রূপকার স্প্যানিশ কোচ জর্জ ভিলদা। ১৯৮১ সালের ৭ জুলাই জন্ম নেয়া এ কোচ স্পেন জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করছেন ২০১৫ সাল থেকে।
পুরো নাম জর্জ ভিলদা রদ্রিগেজ। স্পেনের রাজধানী মাদ্রিদে জন্ম নেয়া এ কোচ খেলেছেন বার্সেলোনা, রায়ো ভায়োকানো ও রিয়াল মাদ্রিদের মতো ক্লাবের তরুণ দলে। ২০০৯ সালে স্পেনের নারীদের বয়সভিত্তিক দলের কোচিংয়ের মাধ্যমে তার প্রফেসনাল ক্যারিয়ার শুরু হয়। ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত স্পেনের ৩টি বয়সভিত্তিক নারী দলের দায়িত্বে ছিলেন তিনি। ২০১৫ সালে পান স্পেনের নারী মূল দলের দায়িত্ব। ২০২২ সালে খেলোয়াড়দের সঙ্গে কোচ ভিলদার কোন্দল শুরু হয়। দীর্ঘদিনই ধরে কোচের বিরুদ্ধে ফুটবল ফেডারেশনের কাছে অভিযোগ দিয়ে আসছিলেন স্পেন নারী জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা। যদিও স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরইএফএফ) তাতে কর্ণপাত করেনি। ওই সময় কোচ না বদলালে জাতীয় দলের হয়ে খেলা বন্ধ করার হুমকিও দেন ১৫ ফুটবলার। ভিলদাকে নিয়ে মেয়েদের ক্ষোভ তৈরি হয় বেশ কয়েকটি কারণে। এর মধ্যে আছে চোট-ব্যবস্থাপনা, লকার রুমের পরিবেশ, ভিলদার দল নির্বাচন ও ট্রেনিং সেশন নিয়ে অসন্তুষ্টি। এ অসন্তোষের প্রভাব পড়ে দলের খেলার ওপরও। যার ফলে ২০২২ সালে ইউফা নারী ইউরোর আসরে স্পেনের ব্যর্থ পারফরম্যান্স। চলমান বিশ্বকাপ আসরে কোচ ও খেলোয়াড়দের কোন্দল আবার মাথা চাড়া দিয়ে ওঠে।

:: শেখ মাহমুদুল হাসান নকীব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়