ময়মনসিংহে ট্রেনের ৩ বগি লাইনচ্যুত

আগের সংবাদ

তফসিলের আগে নাশকতার ছক : বিএনপি ও ছাত্রদলের কেন্দ্রীয় নেতাদের নির্দেশে ঢাকায় জমা করা হচ্ছে অবৈধ অত্যাধুনিক অস্ত্র

পরের সংবাদ

কে এই হিনাতা

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সদ্য সমাপ্ত নারী বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হয়ে গোল্ডেন বুট পুরস্কার পেয়েছেন জাপানের স্ট্রাইকার হিনাতা মিয়াজাওয়া। ২৩ বছর বয়সি জাপানি এই খেলোয়াড় নারী ফুটবল বিশ্বকাপের এবারের আসরে ৫ খেলায় ৫ গোল করেন। জাপানের লিগের এক অখ্যাত ক্লাবে খেলা ২৩ বছর বয়সি হিনাতা গত ৩ মৌসুমে গোল করেছিলেন মাত্র ৪টি।
নারী বিশ্বকাপ শুরুর আগে ফিফা যখন সম্ভাব্য গোল্ডেন বুট জিততে পারে এমন কিছু প্রতিযোগীদের প্রোফাইল করেছিল, তখন তালিকায় বিশাল নাম ছিল যেমন অ্যালেক্স মরগান, সোফিয়া স্মিথ, রাচেল ডেলি, স্যাম কের, এথার গঞ্জালেজ এবং আলেকজান্দ্রা পপ। কিন্তু সে তালিকায় ছিল না হিনাতা মিয়াজাওয়ার নাম। সেই জাপানের হিনাতা মিয়াজাওয়া ফিফা মহিলা বিশ্বকাপের অর্ধেকেরও বেশি সময় ধরে গোল্ডেন বুট রেসে নেতৃত্ব দিয়ে গিয়েছেন। ফর্ম, ইনজুরি এবং দল ছিটকে পড়া ইত্যাদি কারণে অনেকে তালিকা থেকে বাদ পড়ে যান। শেষ আট থেকে হিনাতার দল জাপান বিদায় নিলেও তাকে ছাড়িয়ে যেতে পারেননি আর কেউই। ফ্রান্সের কাদিদিয়াতু দিয়ানি সিলভার বুট পুরস্কার জিতেছেন এবং জার্মানির আলেকজান্দ্রা পপ ব্রোঞ্জ বুট পুরস্কার জিতেছেন। এছাড়া ফেয়ার প্লের পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে নারী বিশ্বকাপে ফিফা ফেয়ার প্লে পুরস্কারে ভূষিত হয়েছে ২০১১ এর চ্যাম্পিয়ন দল জাপান। ১৯৯৯ সালের ২৮ নভেম্বর জাপানের কানাগাওয়া শহরের একটি গ্রামে জন্ম নেয়া হিনাতার জাপানের জার্সিতে অভিষেক হয় ২০১৮ সালে। জাতীয় দলের জার্সি গায়ে ২৮ ম্যাচে ৯টি গোল রয়েছে এই তারকার।

:: মিজানুর রহমান নোলান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়