আল হিলালে নেইমার!

আগের সংবাদ

ফের বাড়ছে জঙ্গি তৎপরতা : নতুন নতুন নামে অস্তিত্ব প্রকাশ, টার্গেট জাতীয় নির্বাচনের আগে অস্থিরতা সৃষ্টি

পরের সংবাদ

পিতার সমাধিতে ফুলেল শ্রদ্ধা : টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে কন্যা হাসিনা-রেহানা

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাইগার নদীর তীরে টুঙ্গিপাড়ার ছোট্ট গাঁয়ে ১৯২০ সালের ১৭ মার্চ যে শিশুটি জন্মে ছিলেন, কালের পরিক্রমায় তিনি হয়ে উঠলেন বাঙালির ত্রাতা। বাঙালির বিশ্বাসঘাতকতার বুলেটে ঝাঁঝরা হয়ে আবার সেই শান্ত পাড়াগাঁয়ে ফিরে গিয়েছিলেন পঁচাত্তরের ১৫ আগস্ট। দীর্ঘদিন নিষিদ্ধ নাম থেকে আবারো বাঙালির হৃদয়ে ফিরে আসা ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থল টুঙ্গিপাড়া এখন বাঙালির তীর্থস্থান। গতকাল মঙ্গলবার জাতির পিতাকে হারানোর দিনে সব পথ মিলেমিশে একাকার হয়ে গিয়েছিল টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিস্থলে। শোককে শক্তিতে পরিণত করে পিতার সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানান ¯েœহাতুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তার সঙ্গে ছিলেন প্রধানমন্ত্রী ছোট বোন শেখ রেহানা। সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল এ সময় সশস্ত্র সালাম জানায়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। শ্রদ্ধা জানানোর পর সমাধি বেদীর পাশে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন শেখ হাসিনা, বঙ্গবন্ধুর ¯েœহের ‘হাসু’।
বেলা ১১টা ৫৫ মিনিটের দিকে বঙ্গবন্ধুর সমাধিসৌধ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। পরে পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ পরিবারের নিহত সব সদস্যের আত্মার শান্তি কামনা করে পবিত্র ফাতেহা পাঠ, বিশেষ দোয়া ও মোনাজাতে অংশ নেন তিনি। দোয়া ও মোনাজাত শেষে সমাধিসৌধ কমপ্লেক্স মসজিদে আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে অংশ নেন প্রধানমন্ত্রী। দোয়া ও মিলাদ মাহফিল শেষে আকাশপথে টুঙ্গিপাড়া থেকে ঢাকায় ফেরেন বঙ্গবন্ধু কন্যা। এর আগে, সকাল ১০টা ৫০ মিনিটে সরকারি বাসভবন গণভবন থেকে হেলিকপ্টারযোগে টুঙ্গিপাড়ার উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী। বেলা সাড়ে ১১টার দিকে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি কমপ্লেক্সের পাশে অবস্থিত হেলিপ্যাডে অবতরণ করেন। পরে সেখান থেকে নিজ গাড়িতে করে সমাধিসৌধের উদ্দেশে রওনা হন। ১১টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী সমাধি কমপ্লেক্স চত্বরে পৌঁছান। সেখানে অবস্থানরত স্থানীয় নেতাকর্মীরা স্লোগানে স্লোগানে প্রধানমন্ত্রীকে বরণ করে নেন।
দিনের শুরুতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে দ্বিতীয়বার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। এ সময় তার সঙ্গে ছিলেন বঙ্গবন্ধুর আরেক কন্যা শেখ রেহানা। ধানমন্ডি ৩২ নম্বর থেকে প্রধানমন্ত্রী বনানী কবরস্থানে যান। সেখানে তিনি ১৫ আগস্ট নিহত পরিবারের সদস্যদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ এবং ফুলের পাঁপড়ি ছিটিয়ে শ্রদ্ধা জানান। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোট শেখ রেহানাও ছিলেন। প্রধানমন্ত্রী সেখানে ফাতেহা পাঠ এবং মোনাজাতে অংশ নেন। এরপর বিকালে বঙ্গবন্ধু ভবনে মহিলা লীগ আয়োজিত মিলাদ মাহফিলে অংশ নেন শেখ হাসিনা।
প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর একদল বিপথগামী কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে জীবন দিতে হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ

মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় সে সময় প্রাণে বেঁচে যান। বঙ্গবন্ধুকে জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় দাফন করা হলেও পরিবারের অন্য সদস্যদের ঢাকার বনানী কবরস্থানে দাফন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়