আন্তর্জাতিক যুব দিবস আজ

আগের সংবাদ

নিত্যপণ্যে সিন্ডিকেটের ছোবল

পরের সংবাদ

নতুন রূপে বেলবটম প্যান্ট!

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এর আগে ছিল চোঙা প্যান্ট। কিন্তু ৭০ দশকের দিকে মোটা ব্যাল্ট এর সাথে নিচের দিকে ৪৫ মুহুরী দিয়ে প্যান্ট পড়া এক ফ্যাশনে পরিণত হয়।
এই ফ্যাশন সারা ভারতবর্ষে ছড়িয়ে পড়ে। বলাবাহুল্য, এর ছোঁয়া বাংলাদেশের তরুণ স¤প্রদায়ের মধ্যেও পড়ে। তবে এবার পশ্চিমা পোশাকে সাচ্ছন্দ্য তরুণীদের মাঝে এই কাটের ফ্যাশন ইন। সত্তরের দশক কাঁপানো বেলবটম প্যান্ট এখন ফিরে এসেছে ফ্লেয়ার প্যান্ট রূপে।

সাদিকুর রহমান সাকিব

ফ্যাশন ও সৌন্দর্যের ক্ষেত্রে পুরোনো ট্রেন্ড বারবার ফিরে আসে। এখন যেহেতু রম-কম কোর অনলাইনে, টিকটকে এবং সর্বত্র পোশাকে প্রভাব ফেলছে, আপনি কেন দূরে থাকবেন মম জিনস কিংবা ফ্লেয়ার ফ্রক বা বটম থেকে? পিন্টারেস্টের ভবিষ্যদ্বাণী, ২০২৩ সালে রম-কমের নস্টালজিয়া বাড়বে ফ্যাশনে। তাই নারীকে প্রচলিত প্ল্যাটফর্ম হিল, ঘেরযুক্ত জামা, প্রিন্টের গন্ডি এসব থেকে বেরিয়ে বেচে নিতে হবে নিজের ফ্যাশন। বলা যায়, সাড়া জাগানো বেলবটম প্যান্ট সত্তরের দশকজুড়ে রাজত্ব করার পর বর্তমান ফ্যাশন ট্রেন্ডে ফিরে এসেছে নতুন নামে। নাম তার ফ্লেয়ার প্যান্ট, বিশেষ করে বিশ্বজুড়ে নারীদের ফ্যাশনে বিভিন্ন কায়দায় এই নিচের দিকে চওড়া প্যান্টগুলোর ব্যবহার দেখা যাচ্ছে। এর মধ্যে রয়েছে ‘হাই বুটকাট’, ‘সত্তরের দশকের হাই ফ্লেয়ার’ আর ‘সত্তরের দশকের ফ্লেয়ার জিনস’।
ষাটের দশকের মাঝামাঝি সময়ে বেলবটম প্যান্টের উদ্ভব ঘটেছিল। আর তা সত্তরের দশকে এসে তরুণদের মধ্যে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিল। ফ্যাশন আইকন মানা হয় এমন তারকারা এই ফ্লেয়ার স্টাইলের প্যান্ট পরতেন নিজেদের ফ্যাশন স্টেটমেন্ট তৈরি করতে।
ইতিহাসের পাতার দিকে ফিরে তাকালে জানা যাবে, হাঁটুর নিচ থেকে চওড়া এই ট্রাউজার্স জাহাজের নাবিকেরা পরতেন। কারণ, এটি সহজেই গোটানো যায়। পরবর্তী সময়ে ইউরোপ, উত্তর আমেরিকা ও ব্রিটেনে এ ধরনের প্যান্ট পরার চল সবার মধ্যেই ছড়িয়ে পড়তে শুরু করে। সংগীত তারকা এলভিস প্রিসলি ও শের এই স্টাইলকে আইকনিক করে তুলেছিলেন। তবে দাপটে রাজত্ব করার পর আশির দশকে এসে আস্তে আস্তে ফ্লেয়ার প্যান্টের ফ্যাশন তলিয়ে যায় কালের অতলে। তবে লক্ষ্যণীয় বিষয় হচ্ছে সা¤প্রতিক বছরগুলোয় ফ্লেয়ার প্যান্ট ফ্যাশনে আবার পুরোদমে ফিরে এসেছে এবং সর্বত্র এর ব্যবহার চোখে পড়ছে। গুচি বা লুই ভিতোঁর মতো কিছু ফ্যাশন ব্র্যান্ডগুলো সব ঋতুর জন্য উপযোগী ফ্লেয়ার প্যান্ট তৈরি করছে।
লিভাইসসহ সব বিখ্যাত ডেনিম ব্র্যান্ডের ফ্লেয়ার্ড জিনস এখন সমসাময়িক ট্রেন্ডে। মিক্স অ্যান্ড ম্যাচ করে ফ্লেয়ার প্যান্ট বিভিন্ন ধরনের টপের সঙ্গে পরা যেতে পারে। আমাদের দেশে এখন ফ্যাশন হাউজগুলোও ফ্লেয়ার প্যান্ট তৈরি করছে। ফ্লেয়ার্ড জিনসও পরছে সবাই খুব।

বটমের কাট ও স্টাইলিং নিয়ে টিপস

১. এথনিক লুকের জন্য দেশি স্টাইলের কুর্তি, কামিজের সঙ্গে অনায়াসে ফ্লেয়ার প্যান্ট পরা যায়; সঙ্গে সাজ ও অনুষঙ্গ দেশি হলে মানাবে। ফ্লেয়ার প্যান্টে এমব্রয়ডারি বা ব্লকের কাজে দেশি ছাপ রাখা যায় অনায়াসে।
২. ফ্লেয়ার প্যান্টের সঙ্গে পরার জন্য টপ বেছে নেওয়ার সময় আপনার প্যান্টের ফেব্রিক, ফিটিং ও রং বিবেচনা করতে ভুলবেন না।
৩. নিত্যদিনের পোশাককে ট্রেন্ডি রাখার জন্য আরামদায়ক কাটের শার্ট আর অ্যাংকেল বুট বা ব্লক হিলের জুতার সঙ্গে ফ্লেয়ার প্যান্ট পরুন।
৪. অফিসে সঠিক ফিটিংয়ের বাটন দেওয়া ফরমাল শার্ট ও পাম্প শুর সঙ্গে ফ্লেয়ার প্যান্ট পরতে পারেন। স্যুটের প্যান্টটি ফ্লেয়ার দিয়ে তৈরি করিয়ে নেওয়া যায় অনায়াসে।
৫. ফরমাল লুকের জন্য একটা টাক-ইন করা ব্লাউজ আর হিলের সঙ্গে অথবা টি-শার্ট ইন করে, স্নিকার্সের সঙ্গে ফ্লেয়ার প্যান্ট জুড়ে দেওয়া যায় অনায়াসে। তবে ক্যাজুয়াল অথচ স্টাইলিশ লুক তৈরির জন্য ক্রপ-টপ আর পছন্দমতো মিউল বা কিটেন হিল জুতার সঙ্গে ফ্লেয়ার প্যান্ট পরুন।
৬. বোহেমিয়ান ভাইব পেতে বিভিন্ন রকমের নিরীক্ষাধর্মী কাটের টপের সঙ্গে ফ্লেয়ার প্যান্ট আর স্যান্ডেল বেশ মানানসই। সঙ্গে বোহো ধরনের অনুষঙ্গ রাখতে ভুলবেন না।

সূত্র : এলে ও ভোগ ম্যাগাজিন
মডেল: ফারহানা প্রিয়া

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়