এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি : শিক্ষা বোর্ডের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

আগের সংবাদ

কারা এই জঙ্গি ‘ইমাম মাহমুদের কাফেলা’ : কুলাউড়ার পাহাড়ি এলাকায় অভিযান, কয়েকজন আটক

পরের সংবাদ

আন্তর্জাতিক যুব দিবস আজ

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক যুব দিবস প্রতি বছর ১২ আগস্ট উদযাপিত হয়ে থাকে। এ উপলক্ষে আজ শনিবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে র‌্যালি ও আলোচনাসভা।
১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে আন্তর্জাতিক যুব দিবস উদযাপনের প্রস্তাবটি অনুমোদিত হয়। দিবসটি প্রথম উদযাপন হয় ২০০০ সালের ১২ আগস্ট। বিশ্বের সব দেশের সরকারের মধ্যে তাদের দেশের যুবকদের প্রতি মনোযোগ দেয়া এবং তাদের প্রয়োজনীয়তা পূরণের জন্য সচেতনতা সৃষ্টি এই দিবসের লক্ষ্য। বিশ্বের সব দেশকে সচেতন করা যে, যুবকদের প্রতি মনোযোগ দেয়ার প্রয়োজন আছে। তাদের স্বনির্ভর হওয়ার পথে সাহায্য করা সরকারের কর্তব্য। এই বার্তা ছড়াতেই প্রতি বছর যুব দিবস উদযাপন হয়ে আসছে।
দিবসটি উদযাপন উপলক্ষে সকালে র‌্যালি এবং বিকাল তিনটায় মহাপরিচালকের কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এ অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দীন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) আজহারুল ইসলাম খান। এই অনুষ্ঠানে সব কর্মকর্তা-কর্মচারীকে যথাসময়ে অধিদপ্তরে উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে। বাংলাদেশের জন্য দিবসটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। কারণ বর্তমানে দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠীই তরুণ ও যুবক।
তারাই উন্নত বাংলাদেশ বিনির্মাণের প্রকৃত কারিগর। এ প্রেক্ষাপটে দিবসটি উপলক্ষে তরুণ ও যুব সমাজকে তামাকমুক্ত রাখতে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের জন্য বিদ্যমান আইন সংশোধনের দাবি জানিয়েছে তামাকবিরোধী গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান)।
একইসঙ্গে যুবকদের উপযুক্ত কারিগরি প্রশিক্ষণ দিয়ে দেশ বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও মাদকমুক্ত বাংলাদেশ তথা মাদকমুক্ত বিশ্ব গড়ার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়