পাবনায় মানববন্ধন : শিক্ষকের ওপর হামলার বিচার দাবি

আগের সংবাদ

বর্ষণে বিপর্যস্ত পাঁচ জেলা : চট্টগ্রামের সঙ্গে বান্দরবান ও কক্সবাজারের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন, চট্টগ্রাম ও বান্দরবানে সেনা মোতায়েন

পরের সংবাদ

রোড সেফটি ফাউন্ডেশন : জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৭৩

প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জুলাই মাসে দেশে সড়ক দুর্ঘটনা ৫৭৩ জন নিহত ও ১ হাজার ২৫৬ জন আহত হয়েছেন। ৫১১টি দূর্ঘটনায় এই হতাহতের ঘটনা ঘটে। এর মধ্যে ১৮৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৮৩ জন। গতকাল সোমবার বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, গত জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় ৫৭৩ জন নিহত ও ১ হাজার ২৫৬ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৯৪ জন নারী ও ৭৬টি শিশু রয়েছে। দুর্ঘটনায় ১৪৬ জন পথচারী নিহত হয়েছেন যা মোট নিহতের ২৫ দশমিক ৪৭ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭৮ জন।
ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১৭৪টি দুর্ঘটনায় ১৭০ জন নিহত। সিলেট বিভাগে সবচেয়ে কম ২০টি দুর্ঘটনায় ৩১ জন নিহত হয়েছেন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি ৪২টি দুর্ঘটনায় ৪০ জন নিহত হন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে শরীয়তপুর ও বান্দরবান জেলায়। এই দুটি জেলায় সামান্য মাত্রার ৫টি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।
মোট দূর্ঘটনার মধ্যে শুধু মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে ১৮৮টি। এসব দূর্ঘটনায় ১৮৩ জন নিহত হয়েছেন- যা মোট নিহতের ৩১ দশমিক ৯৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৬ দশমিক ৭৯ শতাংশ।
দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়- মোটরসাইকেল চালক ও আরোহী ১৮৩ জন, বাসযাত্রী ৪৯ জন, ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি আরোহী ৩৬ জন, প্রাইভেটকার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স-জীপ আরোহী ২৩ জন, থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-ম্যাক্সি-লেগুনা) ১০৩ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-ভটভটি-টমটম-মাহিন্দ্র-লাটাহাম্বা) ২২ জন এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশাভ্যান আরোহী ১১ জন।
রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনার মধ্যে ২০৮টি অর্থাৎ ৪০ দশমিক ৭০ শতাংশ জাতীয় মহাসড়কে, ১৯৬টি অর্থাৎ ৩৮ দশমিক ৩৫ শতাংশ আঞ্চলিক সড়কে, ৬১টি গ্রামীণ সড়কে, ৪২টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৪টি দুর্ঘটনা সংঘটিত হয়।
৯৮টি দুর্ঘটনা মুখোমুখি সংঘর্ষে, ২১৭টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১৪৪টি পথচারীকে চাপা/ধাক্কা দেয়া, ৩৩টি যানবাহনের পেছনে আঘাত করা এবং ১৯টি অন্যান্য কারণে ঘটেছে।
দুর্ঘটনার সময় বিশ্লেষণে দেখা গেছে, দুপুরের দিকে সবচেয়ে বেশি ২৬ দশমিক শুণ্য ২ শতাংশ দুর্ঘটনা ঘটেছে। এছাড়া ভোরে ৩ দশমিক ৭১ শতাংশ, সকালে ২৪ দশমিক ২৬ শতাংশ, বিকালে ১৯ দশমিক ৩৭ শতাংশ, সন্ধ্যায় ৬ দশমিক ৬৫ শতাংশ এবং রাতে ১৯ দশমিক ৯৬ শতাংশ দূঘটনা ঘটেছে।
বিভাগওয়ারী পরিসংখ্যানে দেখা গেছে, ঢাকা বিভাগে ৩৪ দশমিক শুন্য ৫ শতাংশ, রাজশাহী বিভাগে ১৪ দশমিক ৪৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৫ দশমিক ২৬ শতাংশ, খুলনা বিভাগে ৮ দশমিক ৮০ শতাংশ, বরিশাল বিভাগে ৪ দশমিক ৮৯ শতাংশ, সিলেট বিভাগে ৩ দশমিক ৯১ শতাংশ, রংপুর বিভাগে ১২ দশমিক ১৩ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ৬ দশমিক ৪৫ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়