দুই বাসের চাপা : সরকারি চাকরির পরীক্ষা দেয়া হলো না মনিরের

আগের সংবাদ

পুঁজিবাজার চিত্র : বিমার দাপটে সূচকের তেজিভাব

পরের সংবাদ

কমছে ক্রিপ্টো স্ক্যাম বাড়ছে র‌্যানসম হামলা

প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

যেকোনো প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি সংগ্রহে ভোক্তাকে প্রলুব্ধ, ভুয়া বিজ্ঞাপন প্রচার ও ইভেন্ট পরিচালনাই ক্রিপ্টো স্ক্যাম। বিগত কয়েক বছর এ ধরনের স্ক্যাম উল্লেখযোগ্য হারে বেড়েছে। স¤প্রতি এ সংক্রান্ত নতুন প্রতিবেদন প্রকাশ করেছে কয়েনটেলিগ্রাফ। প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২৩ সালের প্রথম ছয় মাসে এ ধরনের প্রতারণামূলক কার্যক্রম কমেছে। চলতি বছর ক্রিপ্টো স্ক্যামের হার ৭৭ শতাংশ কমে ১১০ কোটি ডলারে নেমে এসেছে। তবে স্ক্যাম আক্রমণের হার কমলেও র‌্যানসমওয়্যার আক্রমণ আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে এবং অর্থ হাতিয়ে নেয়ার হার বেড়েছে ৬২ দশমিক ৪ শতাংশ। সম্প্রতি চেইন অ্যানালাইসিস মিড-ইয়ার ক্রিপ্টো ক্রাইম প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়, টানা দুই বছরের মতো ক্রিপ্টো স্ক্যামের মাধ্যমে আয় নি¤œমুখী রয়েছে। স্ক্যামের মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার হার কমে আসার পেছনে বেশকিছু কারণের কথা প্রতিবেদনে উঠে এসেছে। এর মধ্যে লেনদেনের পরিমাণ কমে যাওয়ার বিষয়টি মূল ভূমিকা পালন করেছে। তবে অবৈধ অণুপ্রবাহের হার কমে যাওয়া সামগ্রিকভাবে প্রভাব বিস্তার করেছে।
আগে স্ক্যামের কারণে যারা ভুক্তভোগীতে পরিণত হয়েছিল তারা আরো সতর্ক হয়েছে এবং এ খাতে বিনিয়োগ কমিয়ে দিয়েছে। যে কারণে স্ক্যামারদের শিকারে পরিণত হওয়ার হার অনেকটাই কমে গেছে। সরকারি ও শিল্প খাতের পক্ষ থেকে পরিচালিত ক্যাম্পেইন এবং গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনও ক্রিপ্টোকারেন্সি স্ক্যামের সঙ্গে জড়িত ঝুঁকির বিষয়ে সাধারণকে সতর্ক করেছে। স্ক্যাম আক্রমণের হার কমলেও একই সময়ে র‌্যানসমওয়্যার হামলা উল্লেখযোগ্যা হারে বেড়েছে। এ সময় এ হামলার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার হার ৬২ দশমিক ৪ শতাংশ বেড়েছে। ২০২৩ সালের প্রথমার্ধে এর পরিমাণ ৪৪ কোটি ৯১ লাখ ডলার। চেইনঅ্যানালাইসিস র‌্যানসমওয়্যার আক্রমণে নতুন কৌশলের বিষয়টি জানতে পেরেছে। বর্তমানে আক্রমণকারীরা বড় কোম্পানিগুলোকে শিকারে পরিণত করছে। এ পদ্ধতি বিগ গেম হান্টিং নামে পরিচিত। এর মাধ্যমে কোম্পানিগুলোর কাছ থেকে প্রয়োজনমতো বড় অংকের অর্থ হাতিয়ে নেয়া যায়। জুনে সাইবারনিরাপত্তা ভেঞ্চারসগুলো জানায়, ২০৩১ সাল নাগাদ প্রতি বছর র‌্যানসমওয়্যার হামলায় গড় ব্যয় থাকবে ২৬ কোটি ৫০ লাখ ডলার। ২০২২ সালে র‌্যানসমওয়্যার হামলা কমার কারণ হিসেবে কঠোর সাইবার নিরাপত্তা ব্যবস্থা ও অর্থ প্রদানে বিধিনিষেধের বিষয়টি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থার উন্নতির পাশাপাশি হামলার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার ধরনেও পরিবর্তন আসছে। ভবিষ্যতে স্ক্যামকে আরো ছড়িয়ে দেয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছে চেইনঅ্যানালাইসিস। স্ক্যামকে আরো বিশ্বাসযোগ্য করে তোলার জন্য ডিপফেইক ও এআই পরিচালিত পদ্ধতি ব্যবহার করা হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। এআইনির্ভর স্ক্যামের হার বেড়ে যাওয়ার বিপরীতে আরো উন্নত সাইবার নিরাপত্তা ব্যবস্থা কার্যকরের কথা জানিয়েছেন বিশ্লেষকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়