জামায়াতে ইসলামী : রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞার আবেদন শুনানি ৩১ জুলাই

আগের সংবাদ

ভোটের আমেজে তৃণমূলে ঈদ : শেখ হাসিনার বার্তা নিয়ে এলাকায় আ.লীগ নেতারা

পরের সংবাদ

মেয়র আতিক : পুরস্কৃত হবে সবার আগে বর্জ্য পরিষ্কার করা ওয়ার্ড

প্রকাশিত: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদবক : কুরবানির বর্জ্য সবার আগে অপসারণ করা ওয়ার্ডকে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ঈদের দিন দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। রাত ১০টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে। যে ওয়ার্ড আগে বর্জ্য পরিষ্কার করবে সে ওয়ার্ডকে বিশেষ পুরস্কার দেয়া হবে। এ সময় ৮ ঘণ্টায় বর্জ্য অপসারণ সম্পন্নের জন্য সবাইকে সহযোগিতার আহ্বান জানান তিনি।
গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর উত্তরা দিয়াবাড়ি কুরবানির পশুর হাট পরিদর্শনকালে ডিএনসিসি মেয়র এসব কথা বলেন। এ সময় ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জে. এ কে এম শফিকুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলামসহ স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।
শুরুতেই মেয়র আতিক পশুর হাটে ডিজিটাল লেনদেনের জন্য নির্মিত বুথ পরিদর্শন করেন। এ সময় ডিজিটাল বুথে আগত ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথাও বলেন। পরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে মেয়র বলেন, গতবছর পরীক্ষামূলকভাবে স্মার্ট হাট শুরু করেছিলাম। জনগণের ব্যাপক সাড়া পাওয়ায় আমরা এ বছর ৮টি হাটে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন ব্যবস্থা রেখেছি। এখানে এসে দেখলাম একজন ক্রেতা যে গরুটি পছন্দ করেছেন সেই পরিমাণ টাকা তিনি সঙ্গে নিয়ে আসেনি। কিন্তু ডিজিটাল পদ্ধতিতে তিনি তার ব্যাংক একাউন্ট থেকে টাকা উত্তোলন করে পছন্দের গরুটি কিনেছেন। আবার একজন বিক্রেতা গরু বিক্রির এতোগুলো টাকা সঙ্গে বহন না করে হাটেই ডিজিটাল বুথে ব্যাংক একাউন্ট খুলে তার একাউন্টে জমা করছেন। ডিএনসিসির স্মার্ট হাটের ডিজিটাল লেনদেন ব্যবস্থার ফলেই এটি সম্ভব হয়েছে।
তিনি বলেন, কুরবানির পশুর হাটে বিপুল সংখ্যক ক্রেতা-বিক্রেতার সমাগম ঘটেছে। হাটের সঠিক ব্যবস্থাপনার জন্য আমরা সব ধরনের ব্যবস্থা রেখেছি। হাটগুলোতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। পশুর হাটের বর্জ্য পরিষ্কার করাসহ যেসব শর্ত দেয়া হয়েছে ইজারাদারদের সেগুলো পালন করতে হবে। কোনো শর্ত ভঙ্গ করলে ইজারাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এমনকি তাদের জমাকৃত অর্থ বাজেয়াপ্তও করা হবে। তিনি আরো বলেন, সিটি করপোরেশনের

কাউন্সিলরদের নেতৃত্বে কুরবানির পশুর হাটগুলো মনিটরিংয়ের জন্য একটি তদারকি টিম গঠন করা হয়েছে। এই টিম কুরবানির হাটগুলো মনিটরিং করছে। এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ৮ ঘণ্টায় কুরবানির বর্জ্য অপসারণ করার সম্পূর্ণ প্রস্তুতি নেয়া হয়েছে। ডিএনসিসির প্রায় ১১ হাজার কর্মী কাজ করবে। কাউন্সিলরদের মাধ্যমে পলি ব্যাগ, ব্লিচিং পাওডার ও স্যাভলন বিতরণ করা হয়েছে। এ সময় কুরবানির বর্জ্য অপসারণে নগরবাসীর সহযোগিতা চান মেয়র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়