জামায়াতে ইসলামী : রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞার আবেদন শুনানি ৩১ জুলাই

আগের সংবাদ

ভোটের আমেজে তৃণমূলে ঈদ : শেখ হাসিনার বার্তা নিয়ে এলাকায় আ.লীগ নেতারা

পরের সংবাদ

জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শেষ হলো

প্রকাশিত: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২৩ , ১২:০১ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উল্টো রথটানার মধ্য দিয়ে শেষ হলো জগন্নাথ দেবের ৮ দিনব্যাপী রথযাত্রা উৎসব। গত ২০ জুন শুরু হওয়া সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় এই উৎসবের সমাপ্তি ঘটল।
গতকাল মঙ্গলবার বেলা ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণ থেকে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে
বের হয় উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রা। এর আগে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের মেলাপ্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।
এরপর বর্ণাঢ্য সাজে ৩টি বিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতিসহ শোভাযাত্রা বের হয় ঢাকেশ্বরী মন্দির থেকে। পলাশী, জগন্নাথ হল, টিএসসি, রমনা কালি মন্দির, দোয়েল চত্বর, হাইকোর্ট মোড়, জাতীয় প্রেস ক্লাব, পুরানা পল্টন, বায়তুল মোকাররম, দৈনিক বাংলা মোড়, মতিঝিল শাপলা চত্বর, জয়কালি মন্দির হয়ে ইসকন মন্দিরে এসে রথযাত্রার বর্ণিল শোভাযাত্রা শেষ হয়।
এছাড়া উল্টো রথযাত্রা উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা।
এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্রী যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠ। ইসকনসহ রাজধানীর রাম-সীতা মন্দির এবং তাঁতীবাজার জগন্নাথ মন্দিরে এ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
পুরাণ অনুযায়ী, প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে অনুষ্ঠিত হয় রথযাত্রা উৎসব। রথযাত্রার দিন রথে চেপে ভগবান জগন্নাথ ভাই বলরাম ও বোন সুভদ্রার সঙ্গে মাসির বাড়ি যাত্রা করেন। দিনটি সোজা রথ হিসেবে প্রচলিত। সোজা রথের যাত্রা শেষে দিন সাতেক পর আবার তারা ফিরে আসেন, সেই দিনটি উল্টো রথ হিসেবে প্রচলিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়