সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

মালদ্বীপ বধের তিন নায়ক

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাফ চ্যাম্পিয়নশিপের এবারের আসরে লেবাননের বিপক্ষে হেরে আসর শুরু করে বাংলাদেশ। টুর্নামেন্টে টিকে থাকতে হলে দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না হ্যাভিয়ের কাবরেরার শিষ্যদের। এই সমীকরণ নিয়ে খেলতে নেমে শুরুতে পিছিয়ে থাকলেও ঘুরে দাঁড়িয়ে ৩-১ গোলের দাপুটে জয় তুলে নেয় তারা। মালদ্বীপ বধে বড় ভূমিকা রাখেন তিনজন। তারা হলেন- রাকিব হোসেন, তারেক কাজী ও শেখ মোরসালিন।
মালদ্বীপের বিপক্ষে ম্যাচের ১৮তম মিনিটেই গোল হজম করে বাংলাদেশ। এরপর গোল শোধে মরিয়া হয় তারা। যেখানে লাল-সবুজের প্রতিনিধিদের সমতা এনে দেন ফরোয়ার্ড রাকিব হোসেন। ম্যাচের ৪২তম মিনিটে সোহেল রানার ক্রসে তপু বর্মণের হেড পাস থেকে হেডেই জাল খুঁজে নেন তিনি। এটি ছিল জাতীয় দলের হয়ে রাকিবের দ্বিতীয় গোল। তার গোলের পরেই ম্যাচের মোড় ঘুরে যায়। এর আগে গত বছরের সেপ্টেম্বরে কম্বোডিয়ার বিপক্ষে জাতীয় দলের জার্সি গায়ে প্রথম গোলের দেখা পেয়েছিলেন তিনি। জাতীয় দলের হয়ে এ পর্যন্ত খেলেছেন ২৮টি ম্যাচ। বাংলাদেশ প্রিমিয়ার লিগে রাকিব খেলেন বসুন্ধরা কিংসের খেলোয়াড় হিসেবে। মালদ্বীপকে হারানোর পর তিনি বলেন, ‘বাংলাদেশের হয়ে আমার গোল থাকলেও সাফে প্রথম। গোল করেছি এবং বাংলাদেশ জিতেছে ভালো লাগছে। আমাকে ফিট হতে দলের সবাই সহায়তা করছে। কোচ আমার ওপর আস্থা রাখায় আমি সবার প্রতি কৃতজ্ঞ। আমরা আগে লং বল খেলতাম এখন পাসিং এবং বিল্ড আপ ফুটবল খেলছি। আক্রমণাত্মক ফুটবল খেলায় জিততে পেরেছি। সামনে ভুটান ম্যাচ। সেটিও গুরুত্বপূর্ণ আমাদের জন্য। এখনই আমরা আনন্দ করতে চাই না। এই ম্যাচে আমাদের যেমন সমর্থন দিয়েছেন আগামী ম্যাচেও আরো বেশি দেবেন। ঐ ম্যাচের ওপরই সেমিফাইনাল নির্ভর করছে।’
মালদ্বীপ বধের আরেক নায়ক তারিক কাজি। তার ভুলেই লেবাননের বিপক্ষে প্রথম ম্যাচে হেরেছিল বাংলাদেশ। তবে মালদ্বীপের বিপক্ষে সেই ভুলের প্রায়শ্চিত্ত করেন তিনি। ম্যাচের ৬৭ মিনিটে ইব্রাহিমের কর্নার থেকে প্রথমে হেড করেন তপু বর্মণ। তারপর তারিক কাজী বল ঠেলেন পোস্টে ফিরতি বলে তৃতীয় চেষ্টায় পোস্টে বল ঠেলেন তারিকই। ২-১ গোলের লিড নেয় বাংলাদেশ। তারিকের বয়স মাত্র ২১। এই বয়সেই সে অনেক পরিণত। ভবিষ্যতে সে হবে বাংলাদেশের বড় তারকা। দলকে নেতৃত্ব দেয়ার ক্ষমতাও আছে তার মধ্যে। গত বছর জুনে বিশ্বকাপ বাছাইয়ে আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত অভিষেক হয় তারিকের। এরপর থেকেই জাতীয় দলে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অপরিহার্য হিসেবে। দলের অধিনায়ক জামাল ভূঁইয়ারা যেমন ডেনমার্ক থেকে এসেছেন তেমনি তারিক এসেছেন ফিনল্যান্ড থেকে। রাকিবের মতো তিনিও খেলেন বসুন্ধরা কিংসের হয়ে। এ পর্যন্ত বাংলাদেশের জার্সি গায়ে তারিক খেলেছেন ১৮টি ম্যাচ। যেখানে গোলের দেখা পেয়েছেন দুটি। মালদ্বীপকে হারানোর পর ঠিকমতো উদযাপন করতে পারেননি তিনি। সোজা চলে যেতে হয়েছে হাসপাতালে। খেলার মাঝে চোট পেয়েছিলেন এই তারকা। ঠিক কী ধরনের চোট পেয়েছেন, কতটা খারাপ অবস্থায় আছে সেটা জানা যাবে তার মেডিকেল রিপোর্ট পাওয়ার পরই। ভুটানের বিপক্ষে বুধবারের ম্যাচে তাকে না পাওয়ার আশঙ্কাই বেশি।
আর মালদ্বীপের জালে শেষ পেরেকটি ঠুকে দেন শেখ মোরসালিন। সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ৩৫ জনের প্রাথমিক তালিকায় ছিলেন না তিনি। তবে বেশ কয়েকজন খেলোয়াড় চোটে আক্রান্ত হওয়ায় প্রাথমিক দলে সুযোগ পান এই ফুটবলার। সেখান থেকে জায়গা করে নেন ৩০ জনের দলে। টিকে যান ২৩ জনের চূড়ান্ত স্কোয়াডেও। সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করেন ১৮ বছর বয়সি এই তরুণ। মালদ্বীপের বিপক্ষে ম্যাচের ৯০তম মিনিটে মোরসালিন তৃতীয় গোল করে জয় হাতের মুঠোয় নিয়ে আসেন। বক্সে ঢুকে মালদ্বীপের এক ডিফেন্ডারকে কাটিয়ে মোরসালিনের প্লেসিংয়ে ফুটে ওঠে লম্বা সময় বাংলাদেশ দলে খেলার সামর্থ্য রাখেন তিনি। অনূর্ধ্ব-১৮ ক্লাব ফুটবলের জন্য তাকে দলে ভিড়েয়েছিল কিংস। কিছুদিনের মধ্যে এই তরুণ নিজেকে চেনান। কিন্তু কিংসের মূল দলে তারকার ভিড়ে জায়গা হয়নি তার। গত প্রিমিয়ার লিগের প্রথম পর্বে বেঞ্চে কাটানো মোরসালিনকে দ্বিতীয় পর্বে ধারে মোহামেডানে খেলতে দেয় কিংস। খেলার সুযোগ পেয়ে গত লিগের দ্বিতীয় পর্বে কিংসের বিপক্ষেই দূরপাল্লার এক শটে গোল করে বসেন মোরসালিন। সেই গোলেই কিংসকে ১-১ গোলে রুখে দেয় মোহামেডান। এই গোলের পরই মোরসালিন আলোচনায় চলে আসেন।
মোরসালিনকে নিয়ে জাতীয় দলের সাবেক স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি খুবই আশাবাদী। গণমাধ্যমকে তিনি বলেন, ও দারুণ এক খেলোয়াড়। আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবে ওর সবচেয়ে ভালো গুণ, ও বল নিয়ে সামনে যায়। যেটা অন্যরা করে না।

:: আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়