সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

নারায়ণগঞ্জে বাড়ছে বিস্ফোরণের ঘটনা

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

অনতু রেজা, নারায়ণগঞ্জ থেকে : নারায়ণগঞ্জে আশঙ্কাজনক হারে বেড়েছে বিস্ফোরণের ঘটনা। বাসাবাড়িতে গ্যাস লাইন লিকেজ, সেপটিক ট্যাংকে জমা বিষাক্ত গ্যাস, এলপিজি সিলিন্ডার বিস্ফোরণের পাশাপাশি ঘটছে চার্জার ফ্যান এবং টিভি বিস্ফোরণের মতো ঘটনা।
এতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটছে সাধারণ মানুষের। সম্প্রতি ফতুল্লায় চার্জার ফ্যান বিস্ফোরণের ঘটনায় স্বামী-স্ত্রী এবং মেয়েসহ ৩ জন এবং সিদ্ধিরগঞ্জে টিভি বিস্ফোরণের ঘটনায় একজনের মৃত্যু হয়েছে।
১০ দিনের ব্যবধানে জেলার সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা ও রূপগঞ্জে ৩টি বিস্ফোরণের ঘটনায় ১৬ জন দগ্ধ হয়েছেন। তাদের মধ্যে ৮ জন এরই মধ্যে মারা গেছেন।
বিস্ফোরণের ঘটনায় ধ্বংস হয়ে যাচ্ছে একেকটি পরিবার। নারায়ণগঞ্জে এখন নতুন করে বিস্ফোরণ আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা সবাইকে সর্তক থাকার পরামর্শ দিয়েছেন।
সর্বশেষ গত ১০ জুন ভোররাতে সিদ্ধিরগঞ্জের পাইনাদী সিআইখোলার (হাজীনগর) বউবাজার এলাকার জজ মিয়ার ভাড়া বাড়িতে টিভি বিস্ফোরণের ঘটনায় গৃহকর্তা নজরুল ইসলাম, তার স্ত্রী রোকসানা বেগম ও তাদের মেয়ে নাদিয়া দগ্ধ হন। তাদের উদ্ধার করে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। ১৪ জুন সকালে গৃহকর্তা নজরুল ইসলাম মারা যান।
গত ৯ জুন ভোররাতে ফতুল্লার কাশিপুরে চার্জার ফ্যান বিস্ফোরণের ঘটনায় স্বামী-স্ত্রী ও শিশুসহ ৫ জন দগ্ধ হন। দগ্ধ আব্দুস সালাম মণ্ডল, তার স্ত্রী বুলবুলি বেগম, ছেলে মো. টুটুল, মেয়ে সোনিয়া আক্তার ও তার মেয়ে মেহজাবিনকে উদ্ধার করে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। তাদের মধ্যে আব্দুস সালাম মণ্ডল, বুলবুলি বেগম ও সোনিয়া আক্তার (২৫) মারা যান।
গত ৪ জুন রূপগঞ্জের শীতলক্ষ্যা নদীতে তেলের ট্যাংকারের পাম্প রুমে বিস্ফোরণের ঘটনায় ৮ শ্রমিক দগ্ধ হন। তারা হলেন- মো. রুবেল, সোহেল, ইমতিয়াজ, ইমন, হুমায়ুন কবির, রাহাদ, রাকিব ও নাজমুল। শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় ৪ জন মারা যান। বাকিদের এখনো চিকিৎসা চলছে।
মিজমিজির বাসিন্দা মোশাররফ হোসেন বলেন, এতদিন বাসাবাড়িতে গ্যাস জমে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এখন দেখা যাচ্ছে চার্জার ফ্যান ও টিভি বিস্ফোরণের মতো ঘটনাও ঘটছে। এতে আমাদের নতুন করে ভাবিয়ে তুলেছে। অভিজ্ঞমহল মনে করছে, চার্জার ফ্যান ও টিভিতে বিদ্যুৎ সংযোগ দিয়ে ঘুমিয়ে পড়ার কারণেই বিস্ফোরণের ঘটনা ঘটছে।
নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফিন্সের উপসহকারী পরিচালক ফখরউদ্দিন আহম্মদ বলেন, টিভি ও ফ্যান যদি দীর্ঘক্ষণ চালু থাকে তবে জ¦লে যাওয়ার আশঙ্কা থাকে। এগুলো বিরতি দিয়ে চালাতে হবে। তিনি বলেন, চার্জার ফ্যানে ব্যাটারি থাকে। ব্যাটারিতে অতিরিক্ত চার্জের কারণে দুর্ঘটনা ঘটতে পারে। চার্জার ফ্যানের ঋণাত্মক-ধনাত্মক সংযোগ উল্টাপাল্টা হলেও দুর্ঘটনা ঘটতে পারে। এসব বিষয়ে জনগণকে সর্তক থাকতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়