সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : লিভারপুল

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

লিভারপুল ফুটবল ক্লাব ইংল্যান্ডের লিভারপুল শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। সাধারণভাবে ক্লাবটি লিভারপুল নামে পরিচিত। এই ক্লাবের খেলোয়াড়দের ডাকনাম দ্য কোপিটেস। লিভারপুল ১৮৯২ সালে নিজেদের যাত্রা শুরু করে। ক্লাবটির আসল নাম ছিল এভারটন এফসি এন্ড এথলেটিক গ্রাউন্ডস লিমিটেড, সংক্ষেপে এভারটন এথলেটিক। কিন্তু ফুটবল এসোসিয়েশন দলকে এভারটন হিসেবে গ্রহণ করতে অসম্মতি জানালে নাম পরিবর্তন করে লিভারপুল এফসি। ২০২২-২৩ মৌসুম শেষ করে টেবিলের পাঁচে অবস্থান করে।
লিভারপুল ঘরোয়া মাঠ এনফিল্ড। স্টেডিয়ামটিতে একসঙ্গে ৬১ হাজার দর্শক বসে খেলা উপভোগ করতে পারেন। লিভারপুল ১৯টি লিগ শিরোপা, ৮টি এফএ কাপ, রেকর্ড ৯টি লিগ কাপ এবং ১৬টি এফএ কমিউনিটি শিল্ড জিতেছে। ক্লাবটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ৬ বার এবং ৩ বার উয়েফা ইউরোপা লিগ, উয়েফা কাপ উইনার্স কাপ, উয়েফা সুপার কাপ, ইন্টারকন্টিনেন্টাল কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ একবার করে জিতেছে। ক্লাবটি ইউরোপিয়ান ফুটবল ইতিহাসে দুটি মারাত্মক ট্র্যাজেডির মুখোমুখি হয়েছে। ১৯৮৫ সালে লিভারপুল-জুভেন্টাস খেলার সময় সংঘর্ষে হেইসেলে ৩৯ জন জুভ সমর্থক মারা যায় এবং ১৯৮৯ সালে হিলসবোরোতে যেখানে ৯৭ জন লিভারপুল সমর্থক মারা যায়। বর্তমানে লিভারপুলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন ইয়ুগেøন ক্লপ। ক্লাবটি ফেনওয়ে স্পোর্টস গ্রুপের মালিকানাধীন রয়েছে। দলটির অধিনায়ক ডাচ ফুটবলার বার্জিল ভ্যান ডাইক। ইয়ান কালাঘেন লিভারপুলের জার্সিতে সর্বোচ্চ ৮৫৭টি ম্যাচ খেলেন। এছাড়া ইয়ান রাশ লিভারপুলের হয়ে সর্বোচ্চ ৩৪৬ গোল করেন।
:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়