ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

সংসদে অর্থমন্ত্রী : দেশে করদাতা ৮২৭৩৪৬ জন

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, চলতি ২০২২-২৩ অর্থবছরে দেশে নতুন করদাতা শনাক্তকরণের লক্ষ্যমাত্রা ছিল ৯ লাখ ৬০ হাজার ৮ জন। কিন্তু চলমান অর্থবছরে এ পর্যন্ত ৮ লাখ ২৭ হাজার ৩৪৬ জন করদাতা শনাক্তকরণ সম্ভব হয়েছে। গতকাল রবিবার এম. আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করছিলেন। এমপি হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বর্তমানে শেয়ারবাজার তথা পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা ৩৬৫টি।
গ্রামে নিশ্চিত হচ্ছে টেলিটকের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক সুবিধা : গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক স¤প্রসারণে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তা বাস্তবায়ন হলে মানুষ নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক সুবিধা পাবে বলে আশা প্রকাশ করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি (ডাক ও টেলিযোগাযোগ বিভাগ) মন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল রবিবার জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।
নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের লিখিত জবাবে আরো জানান, বর্তমানে দেশের ইউনিয়ন পর্যায় পর্যন্ত টেলিটকের নেটওয়ার্ক সুবিধা রয়েছে। দেশব্যাপী গ্রাম পর্যায় পর্যন্ত টেলিটকের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক কভারেজের জন্য প্রায় ২০ হাজার সাইট লাগবে। এজন্য বড় ধরনের বিনিয়োগের প্রয়োজন রয়েছে। এই বিপুল সংখ্যক সাইট বাস্তবায়নের জন্য যথেষ্ট সময়ও প্রয়োজন। বিষয়গুলো বিবেচনায় নিয়ে সরকার ইতোমধ্যে বিভিন্ন ধরনের পরিকল্পনা হাতে নিয়েছে।
তিনি জানান, বর্তমান বিশ্বে আধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা স¤প্রসারণ ও দ্রুতগতির ইন্টারনেট সেবায় সরকার অধিকতর গুরুত্ব দিয়ে কাজ করছে। হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে তিনি আরো জানান, সারা বিশ্বে টেলিযোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন হয়েছে।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও আধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থার স¤প্রসারণ ও বিকাশ ঘটেছে। বর্তমানে দেশে মানুষের ঘরে ঘরে মোবাইল ফোন পৌঁছে গিয়েছে। আধুনিক প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে মোবাইল ফোনের সহজলভ্যতা, দ্রুতগতির ইন্টারনেটের ব্যবহার, অডিও-ভিডিও ইত্যাদির ব্যবহার বেড়েছে। সেজন্য রাজধানী ঢাকার কার্ডফোন বুথগুলো পুনরায় চালু করার কোনো পরিকল্পনা সরকারের নেই।
মন্ত্রী জানান, বর্তমান বিশ্বে মোবাইল ফোনের জনপ্রিয়তার ধারাবাহিকতায় বাংলাদেশের মানুষের কাছেও মোবাইল ফোন অত্যন্ত জনপ্রিয় ও যোগাযোগের জন্য সহজলভ্য মাধ্যম। বর্তমান প্রেক্ষাপটে কার্ডফোনের জনপ্রিয়তা ও প্রয়োজনীয়তা না থাকায় কার্ডফোন বুথ চালু করার কোনো পরিকল্পনা সরকারের নেই। যুগের সঙ্গে তাল মিলিয়ে, সরকার বর্তমানে মোবাইল ফোন, আইপি কলিং আপ, ওয়াইফাই হটস্পট ইত্যাদি আধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা স¤প্রসারণ ও এর জন্য প্রয়োজনীয় দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে অধিকতর গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়