ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

প্লাস্টিক দূষণ রোধে আইনের প্রয়োগ চায় পরিবেশবাদীরা

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াই করতে এবং ভবিষ্যত প্রজন্মকে বাঁচাতে পরিবেশ সংরক্ষণ (সংশোধন) আইন ২০০২ কঠোরভাবে বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ কর্মীরা। প্লাস্টিকের ব্যবহার কমাতে পাট থেকে কাগজ পর্যন্ত প্লাস্টিকের বিকল্প প্রচারের প্রয়োজনীয়তার উপরও জোর দেন তারা।
গতকাল রবিবার ‘পলিথিন-প্লাস্টিক দূষণে বাংলাদেশ বিপদে : কর্ম ও প্রতিকার’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তারা। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আয়োজিত এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক এম. ফিরোজ আহমেদ। আলোচনা সভায় বক্তব্য রাখেন বাপার নির্বাহী সদস্য ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবাইলোজি বিভাগের অধ্যাপক ড. মাহবুব হোসেন, বাপার যুগ্ম সম্পাদক ইকবাল হাবিব , এসডু-এর হেড অব প্রোগ্রাম মনোয়ারুল ইসলাম, স্থপতি ইকবাল হাবিব। সভা সঞ্চালনা করেন বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস।
পলিথিন ও সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে আসন্ন জাতীয় নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোর ইশতেহারে অন্তর্ভুক্ত করার জন্য ১৫ দফা দাবির সনদ পেশ করেন ইকবাল হাবিব।

দাবিগুলোর মধ্যে রয়েছে আইনটি সফলভাবে বাস্তবায়নের জন্য একটি সমন্বিত সেল গঠন; খাদ্যসহ বিভিন্ন পণ্যের প্যাকেজিংয়ে পলিথিন ও প্লাস্টিক ব্যবহারের ওপর উচ্চ কর আরোপ; সার্কুলার অর্থনীতির অধীনে প্লাস্টিক উৎপাদনকারীদের বর্জ্য নিষ্কাশন প্রক্রিয়ায় জড়িত হতে বাধ্য করা বা উৎসাহিত করা; অবৈধ টিস্যু, পলিথিন ও শপিং ব্যাগ উৎপাদনকারী প্রতিষ্ঠানের কারখানা বন্ধের আইনি ব্যবস্থা নেয়া; দূষণকারীদের জন্য জরিমানা প্রবর্তন এবং নিয়মিত সচেতনতা প্রচার চালানো।
পরিবেশ দূষণ রোধে একটি টেকসই সমাধানে পৌঁছানোর জন্য বাপা ভাইস- প্রেসিডেন্ট প্রফেসর এম ফিরোজ আহমেদ বলেন, প্লাস্টিককে একটি সার্কুলার অর্থনীতিতে আনার জন্য ব্যাপক গবেষণা এবং প্রেরণামূলক কাজের উপর জোর দেয়া প্রয়োজন, যাতে একটি উপযুক্ত বিকল্প একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্রতিস্থাপন করা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়