ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। গতকাল রবিবার ফজর নামাজের পর মক্কা থেকে মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। ১২ জিলহজ শয়তানের উদ্দেশে পাথর নিক্ষেপের মধ্যদিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা। মহামারি করোনায় গত বছরও হজ পালনে বিভিন্ন বাধ্যবাধকতা ছিল। তবে বিশ্বব্যাপী সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিপুলসংখ্যক মুসল্লি নিয়ে এবারের হজের আয়োজন করেছে সৌদি সরকার।
ধারাবাহিকভাবে বিভিন্ন দেশের কোটা অনুযায়ী, প্রায় সাড়ে ২২ লাখের বেশি মুসল্লিকে দেয়া হয়েছে হজ পালনের অনুমতি। এসব অনুমতি নিয়ে এরই মধ্যে সৌদি আরবে হজ পালনে উপস্থিত হয়েছেন বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা। বাংলাদেশ থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত ১ লাখ ২২ হাজার ৮৩৩ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩২১ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ৫৬২ জন। সৌদিতে এ বছর ২৭ জুন (মঙ্গলবার) হজ অনুষ্ঠিত হবে। পরের দিন ২৮ জুন সৌদি আরবে ঈদুল আজহা।
এদিকে মুসল্লিদের নিরাপত্তায় শুরু থেকেই নেয়া হয়েছে ব্যাপক ব্যবস্থা। সৌদি নিরাপত্তা বাহিনীর বিভিন্ন স্তরের লক্ষাধিক কর্মীরা দায়িত্ব পালনে রয়েছেন হজের নির্ধারিত স্থানগুলোতে। তাবুর শহর মিনা সজ্জিত হয়েছে নতুনরূপে, আগের চেয়ে বেশি সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়েছে মুসল্লিদের জন্য। মিনার বিভিন্ন পয়েন্টে কয়েক হাজার অটো ইলেকট্রিক গাড়ি সেবা দেবে হাজিদের। এছাড়া আরাফাতের নির্ধারিত স্থানে কয়েক প্লাটুন সৌদি সেনা সদস্য মোতায়েন রয়েছে সার্বিক নিরাপত্তা ব্যবস্থায়।
এর আগে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়কমন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া বলেন, রবিবার থেকে বিশ্বের লাখো মুসলিমের লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে মক্কা। এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হজযাত্রীদের সেবা দেবেন। হজ পালনে আল্লাহর অতিথিদের সব ধরনের সহযোগিতা করতে সরকার ও সৌদির জনগণ অংশ নেবে।
অপরদিকে হজযাত্রীদের দিকনির্দেশনা দিতে এবারো বেশ কিছু রোবট মোতায়েন করেছে সৌদি কর্তৃপক্ষ। পবিত্র কাবাঘরের আঙিনায় কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের সামনেও দেখা গেছে এমনই একটি রোবট। কিসওয়া (বিশেষ কালো কাপড় যা দিয়ে কাবাঘর আচ্ছাদিত করা হয়) গায়ে রোবটটি হজযাত্রীদের স্বাগত জানাচ্ছে। এছাড়া হজযাত্রীদের বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনাও দিচ্ছে। রোবটটি কমপ্লেক্সটির বিভিন্ন পণ্য নিয়ে আরবিতে দর্শনার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছে। এটি বিশ্বের ১১টি ভাষায় যোগাযোগ করতে পারে। ভাষাগুলো হলো- আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, রুশ, ফার্সি, তার্কিশ, চাইনিজ, বাংলা ও হাউসা ইত্যাদি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়