রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী : গ্র্যাজুয়েট তৈরি হলেও হচ্ছে না কর্মসংস্থান

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, দেশে প্রতি বছর লাখ-লাখ অনার্স-মাস্টার্স গ্র্যাজুয়েট তৈরি করছি। অথচ তাদের কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে না। যে দেশ যত বেশি উন্নত ও সমৃদ্ধ হয়েছে, সে দেশে কারিগরি শিক্ষার হার তত বেশি। কারিগরি শিক্ষা নিয়ে সমাজে এক ধরনের সামাজিক ট্যাবু আছে। সেই ট্যাবু দূর করতে হবে।
গতকাল শনিবার দুপুরে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এসএসসি-এইচএসসি কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, বাচ্চা যখন স্কুল থেকে বাসায় আসবে তাকে জিজ্ঞেস করবেন না তুমি কত নাম্বার পেয়েছ? জিজ্ঞেস করবেন, বাবা তুমি নতুন কি শিখেছ। আমাদের প্রত্যাশার চাপ বাচ্চাদের উপর চাপিয়ে দিই। আমরা অনেকেই প্রকৌশলী হতে চেয়েছিলাম, কিন্তু হতে পারিনি। তবে আমার সন্তানকে প্রকৌশলী বানাতেই হবে। বাচ্চা প্রকৌশলী হতে চায় কি চায় না সেটা আমরা জানতেও চাই না। জানার দরকার মনে করি না। আমরা বাচ্চাদের আত্মবিশ্বাস, আত্মসম্মান ধুলোয় মিশিয়ে দিচ্ছি। জীবনের শুরুতে, কোনো একটি স্কুলে ভর্তি না হতে পারায়, বাচ্চারা নিজেদের অপরাধীভাবে। সন্তানকে মানসিকভাবে চাপ দেবেন না। সন্তানের মানসিক স্বাস্থ্য অনেক অনেক জরুরি।
ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হাবিবুর রহমান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ, প্রতিষ্ঠাতা সদস্য হারুন জয়নাল, সিনিয়র সদস্য সালাউদ্দিন লাভলু, বিএফইউজের মহাসচিব দীপ আজাদ, মুজিবুর রহমান, আমান উল্লাসহ কৃতি শিক্ষার্থীদের অভিভাবকরা।
অনুষ্ঠানে এসএসসির ২০ জন ও এইচএসসির ২৫ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেয়া হয়। এ সময় তাদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেয়া হয়।
অপরদিকে এদিন (শনিবার) সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সই অনুষ্ঠানে অংশ নেন শিক্ষামন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, অধ্যাপক বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক আলমগীর, অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, অধ্যাপক আবু তাহের প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়