রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

চিটাগাং চেম্বার : প্রতিযোগিতা কমিশন চেয়ারপারসনের সঙ্গে মতবিনিময়

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তীর সঙ্গে মতবিনিময় করেছেন দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালকরা। শনিবার বিকালে চট্টগ্রামের আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সদস্য মো. হাফিজুর রহমান, চেম্বারের সাবেক সিনিয়র সহসভাপতি ওমর হাজ্জাজ, চেম্বার পরিচালকরা এ. কে. এম. আকতার হোসেন, অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ আদনানুল ইসলাম ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম) এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ উপস্থিত ছিলেন।
প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, ব্যবসা ক্ষেত্রে সুষ্ঠু প্রতিযোগিতা চর্চা নিশ্চিতের লক্ষ্যে সরকার ২০১২ সালে ‘বাংলাদেশ কম্পিটিশন অ্যাক্ট’ প্রণয়ন করে এবং এ আইন বাস্তবায়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয় ২০১৬ সালে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন গঠন করে। এই আইন সম্পর্কে অনেকেই সচেতন নয়। তাই আইন সম্পর্কে সচেতনতা বাড়াতে কমিশন সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় করছে। একই সঙ্গে ব্যবসায়ীদের মতামত নিয়ে উচ্চতর গবেষণার মাধ্যমে আইনকে আরো সহজ ও যুগোপযোগী করাই কমিশনের মূল উদ্দেশ্য। তিনি আরো বলেন, ট্রেড ফ্যাসিলিটি এগ্রিমেন্ট অনুযায়ী ব্যবসা সহজীকরণ করা এবং বাজার মনিটরিং নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে প্রতিযোগিতা আইন। চেম্বার নেতারা বলেন, প্রতিযোগিতা আইন বাস্তবায়নের আগে বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি সংক্রান্ত আইন ও নীতিমালা সংশোধন করা জরুরি। কারণ সরকার ব্যবসা ক্ষেত্রে সময় ও ব্যয় কমানোর নির্দেশনা দিলেও বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানির ক্ষেত্রে কিছু নীতিমালার কারণে সময়মতো পণ্য ছাড় না হওয়ায় বাজারে কৃত্রিম সংকট তৈরি হয়।
ফলে পণ্যের দাম বৃদ্ধি পায়। যার ফলে নাভিশ্বাস উঠে জনগণের। তাই প্রতিযোগিতা কমিশনকে আইন ও নীতিমালাগুলোর যৌক্তিকতা বিবেচনা করে আইন সংশোধনের সুপারিশের আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়