প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

ঈদ সিনেমা : বড় পর্দায় জমজমাট লড়াই

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এবারের ঈদে এখন পর্যন্ত ছয়টি সিনেমা মুক্তির জন্য চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানা গেছে। এগুলো হচ্ছে- হিমেল আশরাফ পরিচালিত ‘প্রিয়তমা, রায়হান রাফি পরিচালিত ‘সুড়ঙ্গ’, সৈকত নাসির পরিচালিত ‘ক্যাসিনো’, দীপঙ্কর দীপনের ‘অন্তর্জাল’, চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’ ও বন্ধন বিশ্বাস পরিচালিত ‘লাল শাড়ি’। প্রিয়তমা সিনেমায় অভিনয় করেছেন শাকিব খান। তার জুটি হিসেবে রয়েছে কলকাতার ইধিকা পাল। সিনেমাটি নির্মাণের পরিকল্পনা হয় আজ থেকে পাঁচ বছর আগে। তখন এর নায়িকা হওয়ার কথা ছিল শবনম বুবলীর। বুবলীই এ সিনেমার বিষয়ে কথা বলতে শাকিব খানের সঙ্গে হিমেল আশরাফের পরিচয় করিয়ে দিয়েছিলেন। গল্প পছন্দ হওয়ায় শাকিব নিজেই সিনেমাটি প্রযোজনার ইচ্ছা প্রকাশ করেন। সে সময় ঘোষণাও দেয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সেটি ঘোষণাতেই সীমাবদ্ধ থাকে। এরপর জল গড়ায় অনেক দূর। হিমেল দেশ ছেড়ে চলে যান, পৃথিবীতে করোনা আসে, শাকিবের সঙ্গে বুবলীর প্রেম, বিয়ে, সন্তান জন্ম এবং বিচ্ছেদের মতো ঘটনাও ঘটে। ফলে প্রিয়তমা তো বটে, শাকিবের ব্যক্তিজীবনের দৃশ্যপট থেকেও বুবলীকে বাদ দেয়া হয়। অবশেষে সেই ‘প্রিয়তমা’ পর্দায় দেখা দিচ্ছে প্রযোজক আরশাদ আদনারের মাধ্যমে। কুরবানির ঈদে মুক্তির ঘোষণা দিয়েই এর নির্মাণকাজ শুরু হয়। দৃশ্যায়ন ও গানের কাজ শেষ বলেই জানিয়েছেন নির্মাতা। এরই মধ্যে হল বুকিংও শুরু হয়েছে। বলা হচ্ছে, শাকিবের ক্যারিয়ারের সর্বোচ্চ রেন্টাল দিয়ে হল বুকিং করা হচ্ছে এ সিনেমার।
এবারের ঈদে শাকিবের শক্ত প্রতিদ্ব›দ্বী হিসেবে দাঁড়াচ্ছেন নাটকের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। প্রথমবার সিনেমায় অভিনয় করেছেন তিনি। নাম ‘সুড়ঙ্গ’। নির্মাতা রায়হান রাফি। গত বছর কুরবানি ঈদে ‘পরাণ’ নামে একটি সিনেমা দিয়ে সিনেমা ইন্ডাস্ট্রির চাকা রীতিমতো ঘুরিয়ে দিয়েছিলেন এ নির্মাতা। তার অভিনয়শিল্পীদের মতো তারও একটি ভক্তকুল তৈরি হয়েছে। অবশ্যই সেটা তার নির্মাণের জন্য।
তাই ‘সুড়ঙ্গ’ নিয়ে সাধারণ দর্শকদের একটি আলাদা চাহিদা আছে। এছাড়া নিশোও যেহেতু প্রথমবার সিনেমায় অভিনয় করছেন, স্বভাবতই তার ভক্তরা সেটি দেখতে ‘মিস’ করবেন না। এ সিনেমার নায়িকা তমা মির্জা। এ সময় এসে এ অভিনেত্রী নিজেকে রীতিমতো ‘বারুদ’-এ পরিণত করেছেন। তার অভিনীত সর্বশেষ ওয়েব সিরিজগুলো দেখলে সেটার প্রমাণ পাওয়া যায়। তাই বলা যায়, ঈদে সিনেমার পর্দায় নিশো-তমার রসায়নে রায়হান রাফির ঝলক দেখতে আলাদাভাবে ভিড় জমাবেন দর্শক।
অন্যদিকে নির্মাতা দীপঙ্কর দীপনও তার নির্মিত ‘অন্তর্জাল’ নিয়ে ঈদের বাজারের অন্দরমহলে হানা দিতে প্রস্তুত। সাইবার ক্রাইমের গল্প নিয়ে নির্মিত এ সিনেমার নায়ক সিয়াম ও নায়িকা বিদ্যা সিনহা মিম। ঢাকাই সিনেমায় ‘কাটতি নায়ক’ হিসেবে নিজের সে রকম কোনো অবস্থান তৈরি করতে না পারলেও অভিনয় দক্ষতা নিয়ে কোনো প্রশ্ন নেই সিয়ামের। অন্যদিকে গত বছরের ‘পরাণ’ দিয়ে মিমও দেখিয়ে দিয়েছেন জাত অভিনেত্রীদের মধ্যে তিনিও অন্যতম। শুধু নির্মাতাদের ব্যবহার করতে জানলেই হয়। আর নির্মাতা হিসেবে এরই মধ্যে পরীক্ষা দিয়ে উতরে গেছেন দীপঙ্কর দীপন। সুতরাং ঈদ উৎসবে ‘অন্তর্জাল’ যদি অন্যদের ছাপিয়ে যায়, তাহলে অবাক হওয়ার কিছু নেই। তবে সিনেমাটির পারফেকশন নিয়ে এখনো সন্দিহান নির্মাতা। সেটা নিশ্চিত হলেই মুক্তি দেয়া হবে। নির্মাতা সৈকত নাসির ভালো কাজ করেন। কিন্তু তার নির্মিত সিনেমাগুলোর দৃশ্যপট হুটহাট হাজির হয়। দ্রুত গল্প বলার তাগিদ রয়েছে তার মধ্যে। ফলে একটি দৃশ্যের সঙ্গে আরেকটি দৃশ্যের যোগাযোগ ঘটানোর যে ক্যারিশমা, সেখানে তিনি কিছুটা দুর্বল। তার নির্মিত মুক্তিপ্রাপ্ত আগের সিনেমাগুলোর ক্ষেত্রে এমনটাই দেখা গেছে। তার পরিচালনায় ঈদের মুক্তি প্রতীক্ষিত ‘ক্যাসিনো’ নিয়ে অবশ্য সিনেমার নায়ক নিরব বেশ উচ্ছ¡সিত।
তিনি বলেছেন, ঈদে ‘প্রিয়তমা’ বাদে অন্য সিনেমাগুলোর সঙ্গে ‘ফাইট’ দেয়ার মতো সিনেমা ‘ক্যাসিনো’। তার ভাষায়, ক্যাসিনো প্রিয়তমার চেয়ে দুর্বল। তবে ‘ক্যাসিনো’র নায়িকা শবনম বুবলী কিন্তু এ সিনেমাটি নিয়ে আশাবাদী।
অনেক বছর পর বড় পর্দায় ফিরছেন নাটকের জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ। ঈদে মুক্তি প্রতীক্ষিত ‘প্রহেলিকা’ সিনেমাটির গান ও টিজার দিয়ে এরই মধ্যে বুঝিয়ে দিয়েছেন এখনো তিনি ফুরিয়ে যাননি। নির্মাতা হিসেবে চয়নিকার এটি দ্বিতীয় পরীক্ষা। আর এ সিনেমার নায়িকাও বুবলী। এ সিনেমার মাধ্যমে দর্শক ভিন্ন একটি রসায়ন উপভোগ করতে পারবেন, অন্তত এটুকু বলা যায়।
গত রোজার ঈদে চিত্রনায়িকা অপু বিশ্বাস আওয়াজ দিয়েছিলেন তার প্রযোজিত প্রথম সিনেমা ‘লাল শাড়ি’ মুক্তি দেবেন। কিন্তু সেটা আওয়াজেই সীমাবদ্ধ ছিল। কুরবানির ঈদে এসে জানিয়েছেন নিশ্চয়তার কথা। কিন্তু নিশ্চয়তা কতক্ষণ বজায় থাকবে সেটা বলা মুশকিল। আপাতত ধরে নেয়া যাচ্ছে, লাল শাড়ি পরে অপু ঈদে হাজির হচ্ছেন প্রেক্ষাগৃহে। বন্ধন বিশ্বাস পরিচালিত এ সিনেমাটি সরকারি অনুদানে নির্মিত।
একসময় অপুর তুমুল জনপ্রিয়তা থাকলেও সেটা পর্দায় এখন প্রতিফলিত হয় না। তবু অপেক্ষা করতে হবে, তার ভক্তকুল নায়ক সাইমন সাদিকের সঙ্গে তাদের প্রিয় নায়িকার সিনেমাটি পার করতে কতটা সদয় হন। এছাড়া ডিপজলের ‘জিম্মি’ নামে একটি সিনেমা ঈদে মুক্তি দেয়া হবে বলে নিশ্চিত করেছেন এ অভিনেতা। এটি পরিচালনা করেছেন মনতাজুর রহমান আকবর। অন্যদিকে মো. ইকবাল পরিচালিত শবনম বুবলী ও রোশান অভিনীত ‘রিভেঞ্জ’ নামে একটি সিনেমাও ঈদে মুক্তির আওয়াজে রয়েছে। হ মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়