প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

ঈদ সালামি ও পছন্দের খাবার

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈদের আনন্দকে অনেক বেশি বাড়িয়ে দেয় ঈদের সালামি ও মজার মজার খাবার। সকালের খাওয়া-দাওয়াটা শুরু হয় সেমাই, পায়েস, জর্দার মতো মিষ্টি জাতীয় খাবার দিয়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে খাবারের তালিকায় যোগ হতে থাকে খিচুড়ি পোলাও, রোস্ট, বিরিয়ানির মতো ভারি খাবার। এর পরই শুরু হয় সালামির পালা। ছোটবেলা থেকে বড়বেলা, ঈদের আমেজে সালামির রীতি কিন্তু এখনো পাল্টায়নি। এখনো ছোটরা বড়দের কাছে ভিড় করে ঈদ সালামি নিতে। বয়স যা-ই হোক, সম্পর্কে বড় হলেই ঈদ সালামি দেয়া যেন বাধ্যতামূলক রীতি। শোবিজের তারকাদের কাছেও ঈদটা একটু বেশি। কোন তারকা ঈদে কী খেতে পছন্দ করেন এবং কত টাকা সালামি পান সে কথাই জানাচ্ছেন মেহেরা রহমান সিমরান

অপু বিশ্বাস
ছোটবেলায় সালামি পাওয়ার জন্য সব সময় মুখিয়ে থাকতাম। বান্ধুবীদের সঙ্গে ঘুরে ঘুরে সালামি নিতাম সবার কাছ থেকে। কিন্তু একবার ঈদে আমি খুব অসুস্থ ছিলাম। তাই সকালে ঘুম থেকে উঠতে দেরী হয়ে গিয়েছিল। আমার মা আমাকে আর ডাকেনি যেহেতু অসুস্থ ছিলাম। আমি যখন ঘুম থেকে উঠি তখন ঈদের দিন প্রায় শেষ। তখন বিকাল হয়ে গিয়েছিল। ঘুম থেকে উঠে মন খারাপ হয়ে গেছে। তখন আমার কান্না দেখে কে? আমি এখন নতুন টাকা পেলাম না, সালামি পেলাম না, ঘুরতে পারলাম না। রাস্তায় আগে ঈদে চটপটি কোকের দোকান বসত। মিউজিক বাজত সেগুলোও মিস হয়ে গিয়েছিল। এ নিয়ে অনেক বেশি মন খারাপ হয়ে গিয়েছিল ছোটবেলায়। ঈদের দিন পেট ঠুসে খেতেও পছন্দ করি। পোলাও খাই সঙ্গে কোক খাই। আর ঈদে আমার বাসায় পোলাও রোস্ট ফিরনি সেমাইসহ অনেক ধরনের মজার খাবার রান্না হয়।

সিয়াম আহমেদ
ছোটবেলায় ঈদে অনেক সালামি পেতাম। এখন আর পাই না। এখন সবাইকে সালামি দিই। ঈদে মায়ের হাতের সেমাই এবং পুডিং খেতে অনেক পছন্দ করি। মা আমাদের জন্য প্রতি ঈদেই সেমাই পুডিং বানায়। ঈদে তো বাসায় অনেক খাবার রান্না হয়। প্রথমে সব খাবার টেস্ট করি। এরপর যেটা ভালো লাগে সেটা ঘুরে ঘুরে বারবার খাই।

বাপ্পি চৌধুরী
আমি মনে করি, ধর্ম যার যার উৎসব সবার। ঈদে বন্ধুদের বাড়িতে ঘুরতে যেতাম। তাদের বাবা-মা ৫০০ টাকা করে সালামি দিত। এভাবে দিন শেষে ৬-৭ হাজার টাকা সালামি হয়ে যেত। সেই টাকা দিয়ে আবার বন্ধুরা মিলে ঘুরতাম। খাওয়া-দাওয়া করতাম। এখন তো বড় হয়ে গেছি। এখন উল্টো ছোটদের সালামি দিতে হয়। আমার ভাইয়ের মেয়ে রিদিমা এসে সালামির জন্য বায়না ধরে, বোনের ছেলেকে সালামি দিতে হয়। এখন প্রতি ঈদেই সবাইকে সালামি দিই। ঈদে সেমাই খেতে ভীষণ পছন্দ করি। কারণ সেমাই ছাড়া ঈদটা কেমন জানি অপূর্ণ লাগে।

জিয়াউল রোশান
ঈদে এখন সালামি কম পাই। তবে অনেক ঈদ গিফট পাই বোনের কাছ থেকে এবং পরিবারের কাছ থেকে। হয়তো ঈদে সালামি পাব। সবাই ৫০০-১০০০ করে দেয় সালামি। আর ঈদে বোন সব সময় নতুন টাকা দেয়। ১০ টাকা ২০ টাকার বান্ডেল নিয়ে আসে আপু। নতুন টাকা পেয়ে ঈদের আনন্দ বেড়ে যায়।

ইয়ামিন হক ববি
ঈদে যত টাকা সালামি পাই তার চেয়ে বেশি সালামি দিয়ে দিতে হয়। ঈদে চিকেন রোস্ট, চিকেন টিক্কা, চিকেন তান্দুরী এবং চটপটি খেতে পছন্দ করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়