শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

১৫ কোটি টাকা কর : দানকরের রায় স্থগিতে আপিল ড. ইউনূসের

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের কাছ থেকে দানের বিপরীতে প্রায় সাড়ে ১৫ কোটি টাকা আয়কর ধার্য করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেই কর পরিশোধের জন্য পাঠানো নোটিস বৈধ বলে রায় ঘোষণা করেন হাইকোর্ট। এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেছেন ড. ইউনূস। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আদালতে গতকাল বৃহস্পতিবার এ আবেদন করা হয়েছে।
১৫ কোটি টাকার বেশি আয়কর ধার্য করে এনবিআরের পাঠানো একাধিক নোটিস বৈধ বলে রায় ঘোষণা করেন হাইকোর্ট। ড. ইউনূসের করা পৃথক ৩টি আয়কর রেফারেন্স মামলার শুনানি শেষে গত ৩১ মে হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।
২০১১-১২ অর্থবছরে মুহাম্মদ ইউনূস ট্রাস্ট, ইউনূস ফ্যামিলি ট্রাস্ট ও ইউনূস সেন্টারে ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দান করেন ড. ইউনূস। ওই দানের বিপরীতে ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ড. ইউনূসকে নোটিস পাঠায় এনবিআর। ২০১২-১৩ অর্থবছরে মুহাম্মদ ইউনূস ট্রাস্টে তিনি দান করেন ৮ লাখ ১৫ হাজার টাকা। এরপর ২০১৩-১৪ অর্থবছরে তিনি মুহাম্মদ ইউনূস ট্রাস্ট ও ইউনূস ফ্যামিলি ট্রাস্টে ৭ কোটি ৬৫ লাখ টাকা দান করেন। ওই দুই দানের বিপরীতে প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা এবং ১ কোটি ৫০ লাখ টাকা দানকর চেয়ে আরো দুটি নোটিস দেয়া হয় তাকে। মোট দানকর দাবি করা হয় প্রায় সাড়ে ১৫ কোটি টাকা। এনবিআরের সেসব নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে কর আপিল ট্রাইব্যুনালে মামলা করেন ইউনূস। শুনানি শেষে ২০১৪ সালে কর আপিল ট্রাইব্যুনাল ইউনূসের মামলা খারিজ করে এনবিআরের পক্ষে রায় দেয়। এরপর হাইকোর্টে ৩টি আয়কর রেফারেন্স মামলা করেন ইউনূস।
আপিল ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে এই আবেদন করার সময় নিয়ম অনুযায়ী এনবিআরের দাবি করা নির্ধারিত করের ১০ শতাংশ অর্থাৎ ৩ কোটি ৬১ লাখ ৭০ হাজার ৪৪৮ টাকা জমা দিতে হয়েছে ইউনূসকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়