শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

ডিএস ভিকটিম নেটওয়ার্ক : ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন নয় বাতিলের দাবি

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন নয় বাতিলের দাবি জানিয়েছে ডিএস ভিকটিম নেটওয়ার্ক নামে একটি সংগঠন। আর এ দাবি মানা না হলে অবিলম্বে সারাদেশে এই আইনের দ্বারা ক্ষতিগ্রস্ত সবাইকে নিয়ে বৃহত্তর কর্মসূচির ডাক দেয়া হবে বলে জানানো হয়েছে। ডিএস ভিকটিম নেটওয়ার্কের সদস্য সচিব প্রীতম দাশ এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান। গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠত হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ডিএস ভিকটিম নেটওয়ার্কের সদস্য সচিব প্রীতম দাশ বলেন, দেশের নাগরিকদের ডিজিটাল মাধ্যমে নিরাপত্তা নিশ্চিতের তথাকথিত অজুহাতে ডিজিটাল আইন ২০১৮ তৈরি করা হয়। কিন্তু দীর্ঘ ৫ বছর পরও আমরা দেখতে পাই এ আইন দেশের মানুষের কোনো ধরনের নিরাপত্তা বিধান করছে না। বরং এই আইনে মতো প্রকাশের স্বাধীনতাকে মারাত্মকভাবে খর্ব করা হচ্ছে। সরকারি তথ্য অনুযায়ী চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে ৭ হাজার ১টি। ডিএসএ ভিকটিমস নেটওয়ার্ক সর্বশেষ ১ হাজার ৩৩১টি মামলার তথ্য-উপাত্ত সংগ্রহ করে দেখেছে এই মামলাগুলোতে ৪ হাজার ১৬৯ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ মামলা হয়েছে রাজনীতিবিদদের বিরুদ্ধে ৪৩১টি, সাংবাদিকদের বিরুদ্ধে ৩৬৮টি ও শিক্ষার্থীদের বিরুদ্ধে ১৩৪টি। এ থেকে বিষয়টি সুস্পষ্টভাবে প্রতীয়মান যে রাজনৈতিক কর্মী, সাংবাদিক, সমাজকর্মী এমনকি ছাত্রছাত্রী ও সাধারণ নাগরিকদের ওপর ডিজিটাল নিরাপত্তা আইন দমন-পীড়নের অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে দেশের ধর্মীয় সংখ্যালঘুদের মধ্যেও আতঙ্ক তৈরি করা হচ্ছে। গত বছর গুজব রটিয়ে ধর্ম অবমাননার অভিযোগ তুলে প্রীতম দাশ ও ঝুমন দাশ আপনকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় গ্রেপ্তার করা হয়েছে।
লিখিত বক্তব্যে আরো বলা হয়, এই আইন দ্বারা সাংবাদিক, নারী ও শিক্ষার্থীদেরও নাজেহাল ও গ্রেপ্তার করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের বিরুদ্ধে আন্দোলন ও আন্তর্জাতিক মহলে চরম সমালোচনা এবং চাপের মুখে পড়ায় সরকার এটিকে সংশোধনের কথা বলছেন। তবে আমরা দাবি করি এই গণবিরোধী দমন-পীড়নের আইনটিকে সংশোধন নয়, পুরোপুরি বাতিল করতে হবে। এর সঙ্গে ঈদের আগেই খাদিজা, ইছমাইল, তারিকুলসহ ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দি সবার নিঃশর্ত মুক্তির দাবি করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়