শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক : টাকা-গয়না ব্যাংক বা আত্মীয়ের বাসায় রেখে যাওয়ার আহ্বান

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানী ছেড়ে যারা গ্রামে গিয়ে কুরবানির ঈদ উদযাপন করবেন তাদের গয়নাসহ মূল্যবান সামগ্রী ব্যাংক বা আত্মীয়ের বাসায় রেখে যাওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) খন্দকার গোলাম ফারুক। গতকাল বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে পুলিশের বিভিন্ন বিভাগ, পরিবহন, হাট মালিক, ইজারাদার ও ব্যবসায়ীসহ বিভিন্ন সংস্থা ও সাংবাদিকদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি। রোজার ঈদেও ডিএমপির পক্ষ থেকে একই আহ্বান করা হয়েছিল।
ডিএমপি কমিশনার বলেন, ফাঁকা ঢাকাতে যাতে চুরি-ডাকাতি না হয়, সেজন্য ব্যবস্থা নেব। রাজধানীবাসীর প্রতি অনুরোধ করব, আপনারা যখন ৪-৫ দিনের জন্য বাসা ফাঁকা রেখে গ্রামের বাড়িতে যাবেন, তখন দয়া করে মূল্যবান বস্তু অর্থাৎ নগদ টাকা ও গয়না খালি বাসায় না রেখে ব্যাংকে কিংবা নিকটআত্মীয় বা বন্ধুবান্ধব যারা শহরে থাকবেন তাদের কাছে জমা রেখে যাবেন। ফাঁকা বাসায় কোনো দুষ্কৃতকারী যদি ঢোকেও তাহলে মূল্যবান বস্তু চুরির ভয় থাকবে না। তিনি আরো বলেন, প্রত্যেক বাসায় যারা পাহারায় দায়িত্বে থাকেন, তাদের নম্বর নিয়ে আসব, আমাদের নম্বর দেব। সিসিক্যামেরাগুলো সচল আছে কিনা তা পরীক্ষা করা হবে। আমাদের নিয়ন্ত্রণ কক্ষ থেকে সব পর্যবেক্ষণ করা হবে। ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘœ করতে নানা ব্যবস্থা নেয়া হয়েছে জানিয়ে ডিএমপিপ্রধান বলেন, এবার স্বস্তিতে যানজটমুক্তভাবে মানুষ বাড়ি ফিরতে পারবে। যেসব রাস্তা ভাঙা আছে, সেগুলো মেরামত করা হচ্ছে। রাজধানীর গাবতলী, মহাখালী, সায়েদাবাদে আমাদের স্পেশাল ব্যবস্থাপনা থাকবে। যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিলে আমাদের অবহিত করুন। আমরা এসব বিষয় মনিটর করব। মহাসড়কের পাশে গরুর হাট বসানো প্রসঙ্গে তিনি বলেন, হাইওয়ের পাশে গরুর হাট কোনোমতেই বসতে দেয়া হবে না। কেউ বসালে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ঈদ জামাতের নিরাপত্তা প্রসঙ্গে কমিশনার গোলাম ফারুক বলেন, ঈদের জামাতে তিন স্তরের নিরাপত্তা থাকবে। প্রত্যেকটা এলাকায় ফুট ও মোবাইল পেট্রোল থাকবে। রিজার্ভ পুলিশ থাকবে। প্রতি বছরই ঈদের আগে বেতন-বোনাসের জন্য পোশাক কারখানার শ্রমিকদের মধ্যে অসন্তোষ, রাস্তা অবরোধের ঘটনা ঘটে। এবার পুলিশের পক্ষ থেকে কোনো আগাম ব্যবস্থা নেয়া হচ্ছে কিনা জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, ঈদের আগেই পোশাক শ্রমিকদের বোনাস পরিশোধ করতে বলা হয়েছে কারখানা মালিকদের। অনলাইনকেন্দ্রিক কেনাকাটায় প্রতারণা যাতে না হয় সেজন্য আমাদের নজরদারি থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়