পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

রাণীনগরে দায়সারাভাবে তাল গাছ রোপণের অভিযোগ

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আবু বকর সিদ্দিক, নওগাঁ থেকে : নওগাঁর রাণীনগরে সড়ক ও জনপথ বিভাগের ‘রাণীনগর-আবাদপুকুর-কালীগঞ্জ’ আঞ্চলিক মহাসড়কের পাকা অংশঘেঁষে অপরিকল্পিত ও নিয়ম বহির্ভূতভাবে দায়সারানো তালগাছ রোপণের অভিযোগ উঠেছে উপজেলা কৃষি অধিদপ্তরের বিরুদ্ধে। এতে ভবিষ্যতে একদিকে যেমন গাছের ডালপালা বিস্তারে সড়ক সংকুচিত হয়ে দুর্ঘটনার বড় ধরনের আশঙ্কা করা হচ্ছে অন্যদিকে সড়ক প্রশস্তকরণে চরম বাধার সম্মুখীন হতে হবে। এছাড়া গাছ কেটে সড়ক প্রশস্ত করলে সরকারের উদ্দেশ্য ভেস্তে যাবে। এক্ষেত্রে সড়ক জনপথ বিভাগের কর্মকর্তারা বলছেন, আমাদের না জানিয়েই গাছ রোপণ করেছে কৃষি অধিদপ্তর। ফলে অপরিকল্পিতভাবে রোপণ করা গাছ অপসারণ করে নিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। জানা গেছে, আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় সড়কের দুই ধারে তালগাছ রোপণ করা হয়। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে গত ১১ জুন আনুষ্ঠানিকভাবে সড়ক ও জনপথ বিভাগের রাণীনগর-আবাদপুকুর-কালীগঞ্জ আঞ্চলিক মহাসড়কের কালীগ্রাম ডাকাহার নলপুকুরের মোড়ের অদূর থেকে সড়কের দুই ধারে চারশ তালগাছের বীজ রোপণের উদ্বোধন করা হয়।
স্থানীয়রা জানান, গাছগুলো সম্পন্ন অপরিকল্পিতভাবে রোপণ করা হয়েছে। কোথাও সড়কের পাকা অংশ থেকে দেড় ফিট আবার কোথাও দুই/তিন ফিট দূরত্বে গাছগুলো রোপণ করা হয়েছে। ভবিষ্যতে গাছগুলো ধীরে ধীরে যত বড় হবে গাছের ডালগুলোও তত দ্রুত সড়কের পাকা অংশের মধ্যে ছড়িয়ে পড়বে। এতে পাকা সড়ক সংকুচিত হয়ে চলাচলে চরম বাধার সৃষ্টি হয়ে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটবে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া সড়কটি কখনো প্রশস্ত করার প্রয়োজন দেখা দিলে গাছ কেটে প্রশস্ত করতে হবে। ফলে প্রকল্পের উদ্দেশ্য চরমভাবে ভেস্তে যাবে বলে জানান স্থানীয়রা। পথচারী আমিনুল ইসলাম বলেন, তালগাছের প্রতিটি ডাল কমপক্ষে ৮/১০ফিট পর্যন্ত লম্বা হয়ে থাকে। গাছ যখন বড় হবে তখন সড়কের দুই পাশের গাছের ডালগুলো ছড়িয়ে পড়লে পাকা সড়ক একদম সরু হয়ে যাবে। ফলে স্বাভাবিকভাবে যানচলাচল করতে পারবে না। এতে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটতেই থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়