পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

মেয়র তাপস : ঢাকায় দুই দিনের মধ্যে কুরবানি সম্পন্ন করতে হবে

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদের ২য় দিনের মধ্যে কুরবানির পশু জবাইয়ের কার্যক্রম সম্পন্ন করতে ঢাকাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল বুধবার এ আহ্বান জানান তিনি। খিলগাঁও রেলওয়ে কাঁচাবাজারসংলগ্ন ১১ নম্বর ওয়ার্ডের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের (এসটিএস) উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ আহ্বান জানান।
ডিএসসিসি মেয়র বলেন, ঢাকাবাসীর কাছে নিবেদন করব যেন দুই দিনের মধ্যেই পশু কুরবানির কার্যক্রম সম্পন্ন করা হয়। আমাদের দীর্ঘদিনের একটি সংস্কৃতি যে, তৃতীয় দিনেও কুরবানি দেয়া হয়। আমরা যেন সেখান থেকে একটু সরে আসি। আমরা যেন সবাই কুরবানি প্রথম এবং দ্বিতীয় দিনের মধ্যেই সম্পন্ন করি। কারণ একটানা ৭২ ঘণ্টা কাজ করার পর আমাদের জনবলকে বিশ্রাম দেয়া অত্যন্ত বাঞ্ছনীয়। তারা কিন্তু ঈদের আনন্দ উপভোগ করতে পারে না। কারণ ঢাকাবাসীকে ঈদের আনন্দ উপহার দিতে ঢাকাকে পরিষ্কার রাখার জন্য তারা একটানা ৭২ ঘণ্টা কাজ করে। অতএব মানবিক দিক বিবেচনা করে হলেও আমরা এই নিবেদনটা করব। আমাদের সব প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ইনশাল্লাহ গতবারের মতো এবারও আমরা ২৪ ঘণ্টার মধ্যে কুরবানি পশুর বর্জ্য অপসারণ সম্পন্ন করতে পারব।
এডিস নিয়ন্ত্রণ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নে মেয়র বলেন, আমাদের দায়িত্ব নিয়ে আমরা অত্যন্ত ওয়াকিবহাল আছি। গত বছরও আমরা সফলতার সঙ্গে এডিস মশার বিস্তৃতি মোকাবিলা করেছি। আমাদের সব প্রস্তুতি, সক্ষমতা ও পরিকল্পনা আছে। প্রত্যেক ওয়ার্ডেই আমাদের নির্দিষ্ট সংখ্যক জনবল নিয়োজিত আছে। সকালে ৭ জন বিকেলে ৬ জন এবং একজন সুপারভাইজর দিনব্যাপী তদারকি করে থাকে। এরপরে আমরা তদারকি করে থাকি। আমরা ১ শ্রাবণ থেকে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ কক্ষ চালু করবো। সুতরাং এডিস মশার বিস্তৃতি রোধে কাজ চলমান রয়েছে। ধাপে ধাপে এটি আরো গতিশীল হবে, বেগবান হবে।

ঢাকাবাসীকে জনগণের ডেঙ্গুর প্রজননস্থল সম্পর্কিত তথ্য দেয়ার আহ্বান জানিয়ে মেয়র বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমরা ডেঙ্গুরোগীর যে তালিকা পাচ্ছি এর বাইরেও আমরা ঢাকাবাসীকে অনুরোধ করব, আপনাদের নজরে যদি কোথাও পানি জমে থাকে বলে দেখতে পান অথবা এডিস মশার লার্ভা থাকতে পারে বলে মনে হয়, তাহলে আমাদের সঙ্গে সঙ্গে তথ্য দিন। আমাদের জনবল প্রত্যেকটা ওয়ার্ডেই নিয়োজিত রয়েছে। আপনারা তথ্য দিলে তারা দ্রুত ১৫ মিনিটের মধ্যে সেই জায়গায় যেতে পারবে এবং নিধন করতে পারবে।
এরপর মেয়র তাপস ১১ নম্বর ওয়ার্ডের নর্দমা পরিষ্কার কার্যক্রম, শেখ হাসিনা ছিন্নমূল পুনর্বাসন কেন্দ্র (র?্যাব-১০ এর সাবেক কার্যালয়) এবং ৪৯ নম্বর ওয়ার্ডের নর্দমা পরিষ্কার কার্যক্রম পরিদর্শন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়