পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

ভাঙন আতঙ্কে ইসলামপুরের যমুনা পাড়ের মানুষ

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি : জামালপুরের ইসলামপুর নোয়ারপাড়া ইউনিয়নের কাটমা গ্রামে যমুনা নদীর ভাঙনে শিকার ওই এলাকার শত শত মানুষ। নদীতে বিলীন হচ্ছে রাস্তাঘাট, জনবসতি, ফসলি জমি, হাটবাজার, স্কুল, মাদ্রাসা ও মসজিদ। গত কয়েকদিনে অবিরাম ভারি বর্ষণে ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়েছে।
জামালপুরের ইসলামপুর নোয়ারপাড়া ইউনিয়নে ভাঙনের শিকার জবেদ আলী জানান, কয়েকদিন ধরে হঠাৎ যমুনা নদী পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে নদী ভাঙন ও পানি বৃদ্ধিতে কাঠমা, ভাংবাড়ী, টগারচর, ইলনেমারি, মাইজবাড়ী, পশ্চিম কাটমা জনতা বাজার শত শত ঘরবাড়ি ও উঠতি ফসল ভাঙন আতঙ্কে মধ্যে রয়েছে এলাকাবাসী।
যমুনা দ্বীপচর সাপধরী ইউনিয়নের কালিরচর, কঠাপুর, মণ্ডলপাড়া, জোরডোবা, শিশুয়া, চর শিশুয়া, প্রজাপতিচর, কাশারিডোবায় বন্যার পানি ঢুকে পড়েছে। ওইসব বন্যাকবলিত এলাকাবাসী নৌকা যোগে ঘরবাড়ির মালামাল নিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। নোয়ারপাড়া ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রুমান হাসান সাংবাদিকদের বলেন, যমুনা নদী পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমার এলাকা কাটমা ভাঙনের শিকার হচ্ছে অনেক পরিবার। আমি ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ ফরিদুল হক খান দুলাল এমপি ও জামালপুর পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করেছি। ভাঙন এলাকার ভুক্তভোগী শহিদুর জানান, গত কয়েকদিন যমুনা নদীর ভাঙনে শত শত পরিবার তাদের ঘর বাড়ি নিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। অনেকেই আবার খোলা আকাশের নিচে অনাহারে অর্ধাহারে মানবেতর জীবনযাপন করছে। সরকার নদী ভাঙন রোধকল্পে কোনো স্থায়ী ব্যবস্থা নেয়নি। গত বছর নদী ভাঙনের সময় বালিভর্তি জিও ব্যাগ ডাম্পিং করলেও সঠিকভাবে ডাম্পিং করেনি। আমরা এলাকাবাসী ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ ফরিদুল হক খান দুলাল এমপিকে আপনারদের মাধ্যমে জানাতে চাই খুব তাড়াতাড়ি ভাঙন রোধকল্পে স্থায়ী ব্যবস্থা নেন এবং এই ভাঙন দুর্দশা থেকে আমাদের রক্ষা করেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হাসান রোমানের সঙ্গে কথা হলে তিনি জানান, বিষয়টি আমি জেনেছি। পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলে ব্যবস্থা নিচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়