পাগলায় মানববন্ধন : মন্দিরের জায়গা উদ্ধারের দাবি

আগের সংবাদ

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ নিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র : মার্কিন পররাষ্ট্র দপ্তর

পরের সংবাদ

কাউনিয়া : কুরবানির হাট কাঁপাতে প্রস্তুত ‘সুলতান’

প্রকাশিত: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি : কাউনিয়ার খামারি নুরুল আমিনের পিতৃ স্নেহে লালন-পালন করা গরু ‘সুলতান’ ঈদের বাজার কাঁপাতে প্রস্তুত। গত বছর গরুটির দাম ওঠেছিল সাড়ে ১০ লাখ টাকা। এ বছর সাড়ে ১৩ লাখ বিক্রির আশা করছে তিনি।
সম্পূর্ণ দেশীয় ও প্রকৃতিনির্ভর খাবার খেয়ে সুলতান হৃষ্টপুষ্ট হয়ে এলাকাবাসীসহ সবার নজর কেড়েছে। নুরুল আমিন দাবি করেন, রংপুর জেলার মধ্যে তার পোষা গরু সুলতানই সেরা। কুরবানির ঈদ সামনে রেখে সুলতানকে প্রস্তুত করা হয়েছে।
সরজমিন উপজেলার বালাপাড়া হরিচরণ লস্কর (চৌকিরঘাট) গ্রামের খামারি নুরুল আমিনের বাড়িতে গিয়ে দেখা যায়, এলাকার অনেক মানুষ সুলতানকে এক নজর দেখার জন্য ভিড় করছেন। কথা হয় গরুর মালিক নুরুল আমিনের সঙ্গে। তিনি জানান, তার নিজের পোষা গাভীর বাচ্চা হলস্টেইন ফ্রিজিয়ান জাতের এ গরুটির বয়স ৪ বছর ৫ মাস, লম্বা ৭ ফুট, উচ্চতা সাড়ে ৫ ফুট। মাল্টা, আপেল, আটিয়া (বিচি) কলা, খৈ, ভুসি ও নেপিয়ার ঘাস খেয়ে এ পর্যন্ত গরুটির ওজন হয়েছে ৩৬ মণের বেশি।
উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে ভেটেরিনারি ডাক্তার এসে পরিমাপ করে ওজন নির্ধারণ করেছেন।
খামারি আরো জানান, গরুটির জন্য বর্তমানে প্রতিদিন ব্যয় হয় ৭ থেকে ৮শ টাকা। বিভিন্ন এলাকা থেকে গরুর দালাল ও ব্যবসায়ীরা এসে দরদাম করছেন। গত বছর সর্বোচ্চ দাম ওঠেছে সাড়ে ১০ লাখ টাকা। এবার তিনি সাড়ে ১৩ লাখ টাকা দাম হাঁকছেন।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সিঞ্চিতা রহমান বলেন, নুরুল আমিনের গরুসহ উপজেলার সব খামারে গিয়ে প্রাণিসম্পদ বিভাগের লোকজন নিয়মিত পরামর্শ দেন। অনলাইন হাটের মাধ্যমে কৃষক ও খামারিদের পশু ক্রয়-বিক্রয়ের ব্যবস্থা করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়