ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

ধামইরহাট : খামারের পশু দিয়েই কুরবানির চাহিদা মেটানো সম্ভব

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আব্দুল আজিজ মণ্ডল, ধামইরহাট (নওগাঁ) থেকে : নওগাঁর ধামইরহাট উপজেলায় খামারের গরুতেই কুরবানির চাহিদা মেটানো সম্ভব। এখানে মাঝারি ধরনের পশুর চাহিদা বেশি। উপজেলার হাটগুলোতে এখনো বাইরের ক্রেতা আসতে শুরু করেনি। তবে দালালদের উপদ্রব বাড়ার সঙ্গে সঙ্গে ইজারাদারের দৌরাত্ম্য বেড়েই চলেছে।
প্রাণিসম্পদ কর্মকর্তা ফরহাদ হোসেন ভোরের কাগজকে জানান, ধামইরহাট উপজেলায় কুরবানির চাহিদা মেটানোর জন্য স্থানীয় খামারগুলোই যথেষ্ট। মোট চাহিদা ৬৩ হাজার ৪১৪টি। এর মধ্যে ষাঁড় ৬ হাজার ৯৪৫টি, বলদ গরু ১ হাজার ১৬৭টি, গাভী ৯ হাজার ১৯৬টি, মহিষ ৬৫০টি, ছাগল ৩৯ হাজার ২৯৬টি, ভেড়া ৬ হাজার ১৬০টি। উপজেলার ৮ ইউনিয়ন ১ পৌরসভা রয়েছে। স্থানীয় খামারের পশুই কুরবানির জন্য যথেষ্ট।
খামার মালিক আবু সাঈদ বলেন, তার খামার থেকে প্রতিদিন গরু বিক্রি হচ্ছে। অন্য জেলা ও উপজেলার ব্যবসায়ী বা ক্রেতারা হাটবাজারে নামেনি। এখানকার কুরবানি দাতাকে অন্য উপজেলার হাট বাজারে যেতে হবে না। এছাড়া প্রতি বছরের ন্যায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রাণিসম্পদ দপ্তরের মেডিকেল টিম কাজ করছে। জাল টাকা শনাক্ত করতে হাটগুলোতে মেশিনের ব্যবস্থা আছে।
উপজেলার পাগল দেওয়ান, পলাশবাড়ী, আগ্রাদ্বিগুণ, হরিতকীডাঙ্গা, মঙ্গলবাড়ী, নির্বাহী আদেশে শুধুমাত্র কুরবানির জন্য হাট বসে। উপজেলার সর্ব বৃহৎ হাট রবিবার। এখানে যদি বাহির জেলা উপজেলার ক্রেতা প্রবেশ করে তাহলে গরুর বাজার বাড়তে পারে। ধামইরহাটে ৭০-৮৫ কেজি ওজনের গরুর মূল্য ৪৮ হাজার-৫২ হাজার টাকা পর্যন্ত। ৮০ কেজি-১০০ কেজি হলে এর দাম ৬০-৮০ হাজার টাকা। ১০০ কেজি-১২০ কেজি এর দাম ১ লাখ থেকে ১ লাখ ৩০ হাজার পর্যন্ত। আব্দুল খালেক নামে ক্রেতা জানান, হাটের দালালদের উপদ্রব যেমন বাড়ছে তেমনি টোল আদায়ের পরিমাণও বাড়ছে।
আলমপুর গ্রামের রেজাউল করিম, বীরগ্রামের আকরামুল হোসেন, গোকুলের আব্দুল মালেক জানান, ইজাদাররা গরুর ৬শ টাকা ও ছাগল-ভেড়া ২০০-৩৫০ টাকা টোল আদায় করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, টোল আদায়ের জন্য তালিকা টাঙানোর সুপারিশ করা হয়েছে। বেশি টাকা আদায়ের অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়