ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

ডেঙ্গুতে ২০ দিনে ২৫ রোগীর মৃত্যু

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্ষা শুরুর আগে থেকেই সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। এখন পর্যন্ত উদ্বেগজনক কিছু না ঘটলেও ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্ব্য অধিদপ্তর প্রতিদিন যে তথ্য দিচ্ছে তাতে মৃতের সংখ্যা ভাবিয়ে তুলছে সংশ্লিষ্টদের। চলতি জুন মাসের প্রথম ২০ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫ জন। এ সময়ে আক্রান্ত হয়েছেন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ। রোগতত্ত্ববিদরা বলছেন, ডেঙ্গুর ধরনের কারণে প্রকোপ বাড়ে বা কমে। ডেঙ্গুর ধরন ৪টি। এদের বলা হয়- ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪। একজন একটি ধরনে আক্রান্ত হওয়ার পর তার রোগ প্রতিরোধক্ষমতা গড়ে ওঠে। অর্থাৎ কেউ ডেন-১-এ আক্রান্ত হলে দ্বিতীয়বার এতে আক্রান্ত হবে না। এরপর বাকি ৩টি ধরনে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।
রোগতত্ত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পক্ষ থেকে বলা হচ্ছে, এ বছর ডেন-২ ও ডেন-৩ ধরনে আক্রান্ত হচ্ছে বেশি। এদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে শক সিনড্রোমে বেশি রোগীর মৃত্যু হয়েছে বলে এর আগে জানিয়েছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহম্মদ খুরশীদ আলম।
স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় রোগীর সংখ্যা কিছুটা বেড়েছে। তবে শূন্যের কোঠায় ছিল মৃতের সংখ্যা। এ সময় হাসপাতালে ভর্তি হয়েছে ৩৩৪ জন। এর মধ্যে ২৭৩ জন ঢাকার এবং ৬১ জন ঢাকার বাইরে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা রোগীর সংখ্যা ১ হাজার ২৩৮ জন। এর মধ্যে ঢাকার ৫৩টি হাসপাতালে ৯৮৭ জন আর অনান্য বিভাগে ২৫১ জন।
গত সোমবার রোগীর সংখ্যা ছিল ৩২৩, মৃত্যু হয়েছে ২ জনের। গত রবিবার রোগীর সংখ্যা ৩০৫, মৃত্যু হয়েছে একজনের। শনিবার রোগীর সংখ্যা ছিল ৪৭৭,? যা চলতি বছরের সর্বোচ্চ। এদিন ৪ জনের মৃত্যু হয়েছে।?
১ জানুয়ারি থেকে ২০ জুন সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫ হাজার ৫৬৪ জন। মৃত্যু হয়েছে ৩৬ জনের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়