ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

গরু চোরাচালান ঠেকাতে কঠোর অবস্থানে বিজিবি

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কুরবানির ঈদ সামনে রেখে পার্শ্ববর্তী দেশ থেকে গরু পাচার রোধে দেশের সব সীমান্ত এলাকায় কঠোর অবস্থান নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। অসাধু চক্রের গরু পাচার ঠেকাতে বিজিবির গোয়েন্দা নজরদারি জোরদারের পাশাপাশি আভিযানিক তৎপরতাও বাড়ানো হয়েছে। গতকাল মঙ্গলবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।
বিজিবি সূত্রে জানা গেছে, ঈদুল আজহার সময় পার্শ্ববর্তী দেশ থেকে বিপুল পরিমাণ গরু বাংলাদেশে পাচারে একটি চক্র তৎপর হয়ে ওঠে। এবারো তাই হয়েছে। ইতোমধ্যে তারা তৎপর হয়ে উঠেছে। এ ধরনের অপতৎপরতা রোধে সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বিজিবি। বিজিবি বলছে, বর্তমানে বাংলাদেশ পশু সম্পদে স্বয়ংসম্পূর্ণ। দেশীয় এ সম্পদ বিকাশের স্বার্থে পার্শ্ববর্তী দেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু পাচার রোধে বিজিবি দৃঢ় অবস্থানে রয়েছে। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, সম্প্রতি অসাধু গরু পাচারকারী চক্র বিভিন্ন ধরনের অপতৎপরতায় লিপ্ত রয়েছে। এর মধ্যে মন্ত্রণালয় ও দপ্তরের ভুয়া অনুমোদনপত্র তৈরি, ভুয়া পরিচয় ও বিভিন্ন প্রতারণার মাধ্যমে সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে গরুর চালান ঢোকানোর অপতৎপরতা চালাচ্ছে। এ অপতৎপরতা রোধে বিজিবি প্রস্তুত থেকে সীমান্তে পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে। সীমান্তে দিয়ে অবৈধভাবে যাতে কোনো গরু বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে বিজিবির গোয়েন্দা নজরদারির পাশাপাশি আভিযানিক তৎপরতাও বাড়ানো হয়েছে।

গত ১৭ জুন রাতে এক ব্যক্তি বিজিবির কুড়িগ্রাম ব্যাটালিয়নের (২২ বিজিবি) অধীন ধলডাঙ্গা কোম্পানিতে গিয়ে প্রতারণার আশ্রয় নিয়ে অবৈধ গরু চালানের প্রস্তাব দেয়। সে জানায়, সীমান্তের ওপারে তার ৫ হাজার গরু বাংলাদেশে পাচারের জন্য অপেক্ষমাণ রয়েছে। গরু চোরাচালানের অবৈধ প্রস্তাব দেয়ার অভিযোগে বিজিবির ধলডাঙ্গা কোম্পানি তাকে আটক করে। তার নাম মো. শামিম হাসান (৩২)। পরবর্তী সময়ে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানায় মামলা দায়ের করে তাকে থানায় সোপর্দ করা হয়।
অসাধু চক্রটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে বিট বা খাটাল স্থাপনের ভুয়া অনুমোদনপত্র তৈরি করে গরু আনার চেষ্টা চালাচ্ছে। বিষয়টি বিজিবির গোচরীভূত হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ওই অসাধু ও প্রতারক চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশ দেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়