ঠিকানা নিয়ে ৩২ বার তদন্তে উষ্মা হাইকোর্টের

আগের সংবাদ

সেন্টমার্টিন দ্বীপ লিজ দিয়ে ক্ষমতায় বসবে না আ.লীগ > সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী : অন্য দেশের সঙ্গেও অর্থ বিনিময়ের সুযোগে ব্রিকসে যোগ দেয়ার সিদ্ধান্ত

পরের সংবাদ

ওবায়দুল কাদের : নির্বাচন বহিঃশক্তির পরামর্শে হবে না

প্রকাশিত: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘বহিঃশক্তির’ পরামর্শ অনুযায়ী নির্বাচন হবে না বলে জানিয়ে দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আমরা কারো ভিসানীতির দিকে নজর দিয়ে নির্বাচনে যাচ্ছি না। আমাদের নজর সংবিধানের দিকে। জনগণের দিকে।
গতকাল মঙ্গলবার রাজধানীর স্বামীবাগে ইসকন আশ্রমে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্যে ওবায়দুল কাদের এসব কথা বলেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আমাদের দেশের জন্য নতুন ভিসানীতি ঘোষণা করেছে। উদ্দেশ্য সুষ্ঠু নির্বাচন। আমরা বলছি, আগামী নির্বাচন সুষ্ঠু হবে। হিন্দু-মুসলমান সবাই যেন ভোট দিতে পারে, সরকারের এখন সেটাই চিন্তা।
ওবায়দুল কাদের বলেন, বিএনপিসহ কিছু মহল নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি তুলেছে। তারা অবাধ-সুষ্ঠু নির্বাচনের কথা বলছে। তাদের কাছে অবাধ-সুষ্ঠু নির্বাচন মানে নির্বাচনে আওয়ামী লীগের হেরে যাওয়া। ‘কাদম্বিনী মরিয়া প্রমাণ করিল সে মরে নাই’ রবীন্দ্রনাথের উক্তিটি তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগকে নির্বাচনে হেরে গিয়ে প্রমাণ করতে হবে নির্বাচন সুষ্ঠু হয়েছে।
বাংলাদেশের কোনো জাতীয় সংসদ নির্বাচনে ভারত হস্তক্ষেপ করেছে কিনা, এমন তথ্য জানা নেই বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হচ্ছে কিনা, তা-ও কখনো ভারত জানতে চেয়েছে কি না, তা জানা নেই। ভারত আমাদের প্রতিবেশী দেশ। মহান মুক্তিযুদ্ধের সময় দেশটির কয়েক হাজার সৈন্য মুক্তিযুদ্ধে অংশ নিয়ে আমাদের সহযোগিতা করেছিল। কিন্তু এই বন্ধুত্বের মানে এই নয় যে, ভারত এসে আমাদের ক্ষমতায় বসিয়ে দেবে। এমন উদ্ভট চিন্তা আওয়ামী লীগ করে না। ভারত বৃহৎ গণতান্ত্রিক দেশ। অন্য দেশের নির্বাচন নিয়ে তারা হস্তক্ষেপ করে না।
ওবায়দুল কাদের বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফর করছেন। কিন্তু তার এ সফরের সঙ্গে বাংলাদেশের নির্বাচনের সম্পর্ক কী, তা আমার জানা নেই। মোদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কী নিয়ে আলোচনা করবেন, সেটা তার নিজস্ব বিষয়।
বিশ্বে অস্থিরতা, যুদ্ধ, মূল্যস্ফীতি, জ্বালানি সংকট এসব বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হবে। বাংলাদেশ নিয়ে কোনো কথা হবে কিনা, তা আমার জানা নেই। আমরাও মোদির কাছে এমন কোনো প্রস্তাব পাঠাইনি বাইডেনকে বোঝানোর জন্য।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সমালোচনা করে তিনি বলেন, টিআইবি ৫মে রাজধানীর শাপলা চত্বরে হেফাজতের সমাবেশ ৭৭ জন মারা গেছে বলে তথ্য দিয়েছে। পরে দেখা গেল ৬৬ জন ছাত্র মাদ্রাসায় ক্লাস করছে। বাংলাদেশের শান্তিরক্ষী বাহিনী সারা দুনিয়ায় প্রশংসার সঙ্গে কাজ করছে। অথচ তাদের নিয়ে টিআই প্রশ্ন করছে। তাদের সঙ্গে বিএনপিও সুর মেলাচ্ছে। এভাবে জনগণকে বিভ্রান্ত করা উচিত নয়।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, হিন্দুধর্মাবলম্বীদের নিজেদের মাইনরিটি (সংখ্যালঘু) মনে করা উচিত নয়। একজন মুসলমানের ভোটের যেমন অধিকার আছে, হিন্দু ধর্মাবলম্বীদেরও ভোটের সমান অধিকার। আপনারা মুক্তিযুদ্ধে শান্তি ও গণতন্ত্রের জন্য লড়াই করেছেন। আপনারা আমাদের সহযাত্রী। বঙ্গবন্ধুর ডাকে বহু সনাতন ধর্মাবলম্বী সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন।
বাংলাদেশ ইসকন সাধারণ সম্পাদক ও ইসকন স্বামীবাগের অধ্যক্ষ চারু চন্দ্র দাশ ব্রহ্মচারীর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন ইসকনের চাইল্ড প্রোটেকশন টিমের চেয়ারম্যান হিরেন সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক মৃন্ময় চক্রবর্তী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য নির্মল চ্যাটার্জি, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ প্রমুখ। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইসকন যুগ্ম-সাধারণ সম্পাদক গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী। তিনি সুষ্ঠুভাবে জগন্নাথদেবের রথযাত্রা পালনে জাতীয় ছুটি দাবি করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়