যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

৮ ঘণ্টায় ডিএনসিসির কুরবানির বর্জ্য অপসারণের ঘোষণা

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন ঈদুল আজহায় ৮ ঘণ্টার মধ্যে কুরবানির বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গতকাল সোমবার দুপুরে বনানীর হোটেল শেরাটনে ‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ শিরোনামে ডিএনসিসির কুরবানির পশুর হাটে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন ব্যবস্থা বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।
ডিএনসিসি মেয়র বলেন, ‘আমাদের টার্গেট ৮ ঘণ্টার মধ্যেই কুরবানির বর্জ্য অপসরণ করা। কুরবানির বর্জ্য অপসারণে নিয়োজিত কর্মকর্তা, কর্মচারীদের পাশাপাশি আমি নিজেও মাঠে থাকব।’
আতিকুল ইসলাম বলেন, ‘আমি যখন মেয়র হিসেবে দায়িত্ব নিয়েছি, তখন কুরবানির বর্জ্য অপসারণ হতো ৪৮ ঘণ্টার মধ্যে। এর পরের বছর থেকে কুরবানির বর্জ্য অপসরণ শেষ করতাম ২৪ ঘণ্টার মধ্যে। গত কুরবানির ঈদে বর্জ্য অপসারণ করেছি ১২ ঘণ্টায়। এবার ৮ ঘণ্টায়ই সব শেষ করব। তিনি বলেন, বর্জ্য অপসারণ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য তদারকি টিম, কমিটি গঠন করে দিয়েছি। বর্জ্য অপসারণ কার্যক্রমে আমাদের ১১ হাজার কর্মী মাঠে থাকবে। এমনকি যারা কুরবানি করবেন সেসব নাগরিকের মাঝে ৯ লাখ বায়োডিগ্রেডেবল (পরিবেশবান্ধব) পলিব্যাগ বিতরণ করব।
ইতোমধ্যে ডিএনসিসির পক্ষ থেকে ৮টি কুরবানির পশুর হাটের আয়োজন করা হয়েছে জানিয়ে মেয়র বলেন, এছাড়া দুয়েকদিনের মধ্যে আরো একটি হাট চূড়ান্ত হবে। অর্থাৎ এই ৯টি অস্থায়ী হাটসহ গাবতলী স্থায়ী হাট নিয়ে মোট ১০টি হাটের বাইরে আর কোনো হাট ডিএনসিসি এলাকায় থাকবে না। এর বাইরে রাস্তা দখল করে হাট বসানো হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ করব এসব হাটের বিরুদ্ধে আপনারা ব্যবস্থা নিন। কারণ অনুমোদন ছাড়া কোথাও হাট বসবে না।
ডিএনসিসির স্মার্ট হাট প্রসঙ্গে তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট স্লোগানে ডিএনসিসির ৮টি কুরবানির অস্থায়ী পশুর হাটে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন ব্যবস্থা থাকবে। আর এই হাটগুলোই হবে স্মার্ট হাট। এবার কুরবানির পশুর হাটে আমরা ক্যাশলেস লেনদেন করতে পারব। এই লেনদেনের জন্য ইতোমধ্যে ১০ হাজার খামারির ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। সেক্ষেত্রে টাকা নিয়ে আমাদের আর হাটে যেতে হবে না, গরুর মালিকরাও টাকা নিয়ে বাড়ির ফেরার সময় সমস্যায় পড়বে না। কারণ লেনদেন হবে ডিজিটালি। তিনি বলেন, কুরবানির পশুর হাটে ডিজিটাল লেনদেন চালুকরণ এবং প্রান্তিক পশু বিক্রেতাদের ব্যক্তিক রিটেইল হিসাবের মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তির লক্ষ্যে ২০২২ সালে বাংলাদেশ ব্যাংক এই উদ্যোগের পাইলট কার্যক্রম গ্রহণ করে, যেখানে ৩৩ কোটি টাকা লেনদেন হয়। এবার আমাদের লেনদেন টার্গেট দেড়শ কোটি টাকা।
মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নৃপেন্দ্র চন্দ্র দেবনাথ, বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক শাহ জিয়াউল হকসহ অনেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়