যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

সাদা পোশাকে অনন্য উচ্চতায় মুমিনুল

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ দলের সঙ্গে মুমিনুলের সম্পর্ক প্রায় এক দশকের। ২০১২ সালের মার্চে অভিষেক টেস্টেই গলে খেলেছিলেন পঞ্চাশ ছাড়ানো ইনিংস। এরপর অবশ্য ফিরে তাকাতে হয়নি এই বাঁহাতি ব্যাটারকে। ২০১৩-২০১৫ সাল পর্যন্ত টানা ১১ টেস্টে ফিফটি করে রেকর্ড করেন মুুমিনুল। ৫৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রায় ৩৯ গড়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১২টি সেঞ্চুরি ও ১৬টি হাফ সেঞ্চুরিসহ মুমিনুলের রান ৩৭৯১। এ পর্যন্ত সাদা পোশাকে সর্বোচ্চ সেঞ্চুরি মুমিনুলের নামের পাশেই।
বাংলাদেশ দলের হয়ে মুমিনুলের পর দ্বিতীয় সর্বোচ্চ ১০ সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। তৃতীয় সর্বোচ্চ ৬টি শতরানের মালিক মোহাম্মদ আশরাফুল। পাঁচটি করে শতক হাঁকিয়েছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। তালিকার পঞ্চমে রয়েছেন ৪টি সেঞ্চুরি হাঁকানো নাজমুল হোসেন শান্ত।
মুমিনুল হক দীর্ঘ সময় বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্বেও ছিলেন। কিন্তু বাংলাদেশ টেস্ট দলের অন্যতম ভরসা মুমিনুল ২০১৫ বিশ্বকাপের পর যেন হয়ে গেলেন শুধুই লাল বলের ক্রিকেটার। সে সময় টাইগারদের কোচ ছিলেন বর্তমান কোচ চন্ডিকা হাথুরুসিংহেই। মুমিনুলের সাদা বলের ক্রিকেটে ব্রাত্য হওয়ার কারণ হিসেবে ধরা হয় তাকেই। চার বছর পর ২০১৮ সালে এশিয়া কাপে দুই ম্যাচের জন্য সুযোগ পেয়ে ব্যর্থ হওয়ার পর থেকে মুমিনুল শুধুই টেস্ট ক্রিকেটার হয়ে গেলেন। তিন সংস্করণের ক্রিকেটে টেস্ট সংস্করণটাই বাংলাদেশ খেলার সুযোগ পায় সবচেয়ে কম। টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর আগে এই সংখ্যা ছিল হাতেগোনা। তাই ড্রেসিংরুমে মুমিনুল হয়ে গেলেন অতিথির মতো। টেস্ট দলে থাকেন, ওয়ানডে আর টি-টোয়েন্টিতে তার প্রবেশাধিকার নেই। মুমিনুলের শুধুই টেস্ট খেলার সিদ্ধান্ত তার হলে একটা কথা ছিল, ইংলিশ অধিনায়ক বেন স্টোকস যেমনটা টেস্ট ক্রিকেটকে প্রাধান্য দিয়ে অবসর নিয়েছেন বাকি ফরম্যাট থেকে। এমনটা নয় বলেই সাদা বলের ক্রিকেটে ব্রাত্য হয়ে
মুমিনুল একটা সময় হতাশায় ভুগতে থাকেন। কিন্তু দিনশেষে তিনিও নিয়তিকে মেনে নিলেন, বুঝে ফেললেন যে টেস্ট ক্রিকেট ছাড়া তার আসলেই আর কোনো ঠিকানা নেই। তারপর থেকে শুরু হলো তার ভিন্ন লড়াই। কালেভদ্রে আসা এক কিংবা দুই ম্যাচের টেস্ট সিরিজে নিজের সর্বোচ্চটা দেয়ার চেষ্টা, নিজেকে সর্বদা প্রস্তুত রাখার যুদ্ধ।

:: রাফিদ বিন ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়