যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

মোদি-বাইডেন বৈঠক নিয়ে ওকালতি করার প্রয়োজন নেই : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামীকাল বুধবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরকালে তিনি দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন। তাদের বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ উঠে আসতে পারে বলে বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে। এ প্রসঙ্গে গতকাল সোমবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মোদি-বাইডেন কী নিয়ে আলাপ করবেন, সেটি নিয়ে বাংলাদেশের ওকালতি করার দরকার নেই। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত অত্যন্ত পরিপক্ব একটি গণতান্ত্রিক দেশ। ভারতের দেশপ্রেম অত্যন্ত পরিপক্ব এবং অত্যন্ত সমৃদ্ধশালী। তারা (মোদি-বাইডেন) যেটা ভালো মনে করবে, সেটাই আলাপ করবে। ওখানে আমার (বাংলাদেশ) ওকালতি করার প্রয়োজন নেই।
মোদি-বাইডেনের বৈঠকে আলোচনার বিষয়ে বাংলাদেশ প্রসঙ্গ থাকা নিয়ে প্রশ্ন করা গণমাধ্যমকর্মীকে উদ্দেশ করে মোমেন বলেন, ওই দেশের কে কী নিয়ে আলাপ করবে এটা নিয়ে আপনার দুশ্চিন্তা কেন?
ভারতীয় গণমাধ্যম বলছে, বাংলাদেশের জাতীয় নির্বাচন ‘সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ’ করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র তাদের নতুন যে ভিসানীতি ঘোষণা করেছে, যা নিয়ে বাংলাদেশের রাজনীতি সরগরম। বিষয়টি নিয়ে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মোদি খোলামেলা আলোচনা করবেন বলে ইঙ্গিত রয়েছে। গত ১২ জুন ভারতের বারানসিতে জি-২০ দেশগুলোর মন্ত্রীদের বৈঠকের ফাঁকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন মোমেন। বৈঠকে আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেক আলাপ হয়েছে। আমরা সেইম লেভেলে কাজ করছি। আমি খুব খুশি, আমি খুব সন্তুষ্ট। ভারত সরকার আমাদের অত্যন্ত সম্মান দিয়েছে। বাংলাদেশ জি-২০ সদস্য নয়, তারপরও গেস্টদের পাশে আমাদের বসিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়