যাত্রী কল্যাণ সমিতি : ২৭ জুন সরকারি ছুটি ঘোষণার দাবি

আগের সংবাদ

রাজশাহীতে নজীরবিহীন নিরাপত্তা

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : চেলসি

প্রকাশিত: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চেলসি ফুটবল ক্লাব ইংল্যান্ডের পশ্চিম লন্ডনের ফুলহাম শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব। সাধারণভাবে ক্লাবটি চেলসি নামেই পরিচিত। এই ক্লাবের খেলোয়াড়দের ডাকনাম ‘দ্য ব্লুজ’। চেলসি ১৯০৫ সালের ১০ মার্চ প্রতিষ্ঠিত হয়। এর এক মৌসুম পরই তারা প্রথম বিভাগে খেলার সুযোগ পায়। প্রায় ১১৮ বছর আগে প্রতিষ্ঠিত ক্লাবটি ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে। চেলসি ২০২২-২৩ মৌসুম শেষ করে টেবিলের ১২ নম্বরে অবস্থান করে।
চেলসি ঘরোয়া মাঠ স্টাম্ফোর্ড ব্রিজ। একসময় ১ লাখ মানুষের ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটিতে বর্তমানে একসঙ্গে ৬০ হাজার দর্শক বসে খেলা উপভোগ করতে পারেন। চেলসি ৬টি লিগ শিরোপা, ৮টি এফএ কাপ, ৫টি লিগ কাপ এবং রেকর্ড ৪টি এফএ কমিউনিটি শিল্ড জিতেছে। ক্লাবটি ২ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ উয়েফা ইউরোপা লিগ, উয়েফা কাপ উইনার্স কাপ ও উয়েফা সুপার কাপ ২ বার এবং ফিফা ক্লাব বিশ্বকাপ একবার করে জিতেছে। বর্তমানে চেলসির প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন মরিচিও পচেত্তিনো। ক্লাবটি লস অ্যাঞ্জেলস ডজের মালিকানাধীন রয়েছে। চেলসির হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলেছেন প্রাক্তন অধিনায়ক রন হ্যারিস, যিনি ১৯৬১ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ক্লাবের হয়ে ৭৯৫টি খেলেন। ইংলিশ মিডফিল্ডার ফ্রাঙ্ক ল্যাম্পার্ড চেলসির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। তিনি ৬৪৮ খেলায় (২০০১-২০১৪) ২১১ গোল করেন। ক্লাবটির লোগো নীল ও সাদা রঙের যেখানে একটি দণ্ড ধরে থাকা একটি নীল আভিজাত্যপূর্ণ সিংহকে দেখা যায়। চেলসির খেলোয়াড়রা ঘরের ম্যাচে নীল জার্সি এবং নীল হাফপ্যান্ট পরে খেলতে নামে। নীল জার্সি আর লোগোর কারণেই মূলত এই ক্লাবের খেলোয়াড়রা দ্য ব্লুজ হিসেবে পরিচিত।

:: য় কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়