মশার লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং কার্যক্রম শুরু আজ

আগের সংবাদ

ভূ-রাজনীতির নতুন ক্ষেত্র ‘ব্রিকস’ : যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াচ্ছে বাংলাদেশ, ভারত-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা

পরের সংবাদ

হাইকোর্টের মন্তব্য : জাহাঙ্গীরকে মেয়র পদ থেকে বরখাস্ত আইনানুগ ছিল না

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাহাঙ্গীর আলমকে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে সাময়িক বরখাস্তের প্রক্রিয়া আইনানুগ ছিল না। তবে জাহাঙ্গীর আলম পদত্যাগ করায় মেয়র পদে ফেরার আর সুযোগ নেই। এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে গতকাল রবিবার হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর দ্বৈত বেঞ্চ রায়ের পর্যবেক্ষণে এ কথা বলেন। এই বিষয়ে করা মামলাও নিষ্পত্তি করেছেন আদালত।
রায়ের পর সংবাদ ব্রিফিংয়ে জাহাঙ্গীরের আইনজীবী বেলায়েত হোসেন বলেন, আদালত রিট মামলাটির নিষ্পত্তি করে দিয়েছেন। রায়ে আদালত পর্যবেক্ষণ দিয়েছেন, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের ক্ষেত্রে যথাযথ আইনগত প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। পূর্ণাঙ্গ রায় পাওয়ার পর বিস্তারিত জানা যাবে।
২০২১ সালের সেপ্টেম্বরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে জাহাঙ্গীরের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় মামলা করা হয়। এর জেরে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীরকে ২০২১ সালের ১৯ নভেম্বর দল থেকে বহিষ্কার করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একই বছরের ২৫ নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত বছর আগস্টে হাইকোর্টে রিট দায়ের করেন জাহাঙ্গীর। রিটের শুনানি নিয়ে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। চলতি বছরের মার্চে ওই রুলের ওপর শুনানি শুরু হয়। গতকাল রুল নিষ্পত্তি করে রায় দেন হাইকোর্ট।
উল্লেখ্য, গত ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে অংশ নেয়ার জন্য জাহাঙ্গীর স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিলেও তা বাতিল হয়ে যায়। তবে এই নির্বাচনে জাহাঙ্গীর তার মা জায়েদা খাতুনকে মেয়র পদের প্রার্থী করে ভোটে জিতিয়ে এনেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়