জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

সাবের হোসেন চৌধুরী : তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করতে হবে

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তরুণদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা-৯ আসনের সংসদ সদস্য, প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ুবিষয়ক বিশেষ দূত এবং তামাকমুক্ত বাংলাদেশ মঞ্চের আহ্বায়ক সাবের হোসেন চৌধুরী। তিনি বলেছেন, তামাক একটি নীরব ঘাতক। তামাকের ভয়াল থাবার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
গতকাল শনিবার সকালে রাজধানীর কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার মিলনায়তনে ‘তামাকমুক্ত বাংলাদেশ গঠনে শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ৭টি প্রতিষ্ঠানের প্রায় ২৫০ জন শিক্ষক অংশ নেন।
সাবের হোসেন চৌধুরী বলেন, তামাক মানবদেহের জন্য একটি ভয়ংকর বিষ। আমাদের দেশের ৪৬ শতাংশ পুরুষ ও ২৫ শতাংশ মহিলা তামাক ব্যবহার করে। আর এর ফলে বর্তমানে প্রায় ১৫ লাখ মানুষ তামাকজনিত রোগে আক্রান্ত হচ্ছে। তিনি বলেন, ৬১ হাজারেরও বেশি শিশু যাদের বয়স ১৫ বছরের নিচে তারা পরোক্ষ ধূমপানের কারণে সৃষ্ট রোগে ভুগছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি উন্নত, আধুনিক ও স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখেন। তার স্বপ্ন বাস্তবায়নের জন্য তরুণদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করা প্রয়োজন। কারণ জনস্বাস্থ্য নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংস্কৃতিবিষয়ক মন্ত্রী ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল রিজভী, বাংলাদেশ ক্যানসার সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দীন ফারুক এবং অনলাইনে যুক্ত ছিলেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস এর ভাইস প্রেসিডেন্ট বন্দনা সাহা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫ নং ওয়ার্ড কাউন্সিলর লায়ন চিত্ত রঞ্জন দাস, মুগদা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মোশারফ হোসেন বাহার প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তামাকমুক্ত বাংলাদেশ মঞ্চের সমন্বয়ক নাইমুল আজম খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস এর এডভোকেসি ম্যানেজার (সিটিএফকে) আতাউর রহমান মাসুদ।
বিশেষ অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, তামাকপণ্যের ব্যবহার জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর- এটা প্রায় সবাই জানেন। তারপরও আমাদের দেশে তামাকপণ্যের ব্যবহার ক্রমশ বাড়ছে। তাই এটি নিয়ন্ত্রণের জন্য তামাকপণ্যের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে নিতে হবে। একই সঙ্গে তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে। তাহলে তামাকমুক্ত বাংলাদেশ গঠন করা সম্ভব।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, তামাকের ক্ষতিকর দিক নিয়ে শিক্ষার্থীদের সচেতন করতে শিক্ষকরাই মূল ভূমিকা রাখতে পারেন। এক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। 
এদিন বিকালে ইউএসএআইডি ‘সেভ মাদার নেচার, সেভ আস’ শিরোনামে জলবায়ু অ্যাকশন ক্যাম্পেইনের ফাইনাল পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবের হোসেন চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কিন দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স হেলেন লাফেভ এবং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক তানভীর হাসান। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন হয়।
উল্লেখ্য, গত মার্চ মাসে কক্সবাজারের বুট ক্যাম্পে ছাত্রগোষ্ঠীগুলোকে একটি বিশদ বাস্তবায়ন পরিকল্পনায় প্রাথমিক ধারণাগুলো বিকাশের দায়িত্ব দেয়া হয়। সেখানে তাদের পরিকল্পনা তৈরি করতে এবং তাদের ধারণাগুলো বিশেষজ্ঞের কাছে উপস্থাপনের জন্য দুই মাস সময় দেয়া হয়। এখানে ১৫টি দলকে বাছাই করা হয়।
অনুষ্ঠানে ১৫টি দলের প্রেজেন্টেশনের ওপর ভিত্তি করে বিচারকরা প্রথম ৩টি দল নির্বাচন করে তাদের পুরস্কৃত করেন। অনুষ্ঠানে প্রথম হয়েছে সারোব ইয়ুথ টিম, ২য় হয়েছে সাইকেল এবং তৃতীয় হয়েছে বিওয়াইইআই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়