জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

মো. কামরুজ্জামান : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ একসূত্রে গাঁথা

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের প্রবীণ ও নবীন শিল্পীদের আঁকা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক ৭৪টি শিল্পকর্ম নিয়ে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। গতকাল শনিবার বিকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে জাদুঘরের সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগ এ প্রদর্শনীর আয়োজন করেছে।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ১০ দিনব্যাপী প্রদর্শনীটির উদ্বোধন করেন জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালি-উল-হক। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় জাদুঘরের সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগের কিপার শক্তিপদ হালদার।
মো. কামরুজ্জামান বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ একসূত্রে গাঁথা। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে দেশের সর্বস্তরের জনসাধারণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পরেছে এবং শত্রæর মোকাবিলা করে দেশকে স্বাধীন করেছে। কেউ সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে এবং কেউবা পরোক্ষভাবে

মুক্তিযোদ্ধাদের শক্তি, সাহস ও মনোবল জুগিয়েছে। তেমনি শিল্পী সমাজও সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ ও পরোক্ষভাবে মুক্তিযোদ্ধাসহ সমগ্র দেশবাসীকে মুক্তিযুদ্ধের শিল্পকর্মের মাধ্যমে উদ্বুদ্ধ করেছেন। শিল্পীরা জাতির পিতা ও মহান মুক্তিযুদ্ধকে বিষয় হিসেবে নিয়ে ক্যানভাসে ও ভাস্কর্যে তাদের ভাবকল্পনার বিকাশ ঘটিয়েছেন নানা মাত্রায়।
তিনি বলেন, সুদীর্ঘকালের চর্চায় বাংলাদেশের শিল্পকলা নানা বৈচিত্র্যময় ধারায় সমৃদ্ধি লাভ করেছে। সৃজনশীল ধারার সমকালীন শিল্পকর্মের সংগ্রহ, সংরক্ষণ, প্রদর্শন ও গবেষণা সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগের অন্যতম কাজ। আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের খ্যাতিমান চারুশিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদিন, পটুয়া কামরুল হাসান, এস.এম. সুলতান ও ভাস্কর নভেরা আহমেদসহ দেশবরেণ্য প্রবীণ ও নবীন শিল্পীদের শিল্পসম্ভারে এ বিভাগের সংগ্রহভাণ্ডার সমৃদ্ধ। সমকালীন দেশীয় শিল্পকর্মের পাশাপাশি জগৎ বিখ্যাত চিত্রশিল্পীদের মূল্যবান চিত্রকর্মের অনুকৃতিসহ বিশ্বসভ্যতার মূল নিদর্শন এ বিভাগের সংগ্রহে রয়েছে। এসব সংগ্রহ থেকে বাছাই করে এ আয়োজন।
জাদুঘর জানায়, জাতীয় জাদুঘরের সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগে ৩০ জুন ২০২৩ পর্যন্ত মোট সংগ্রহভুক্ত নিদর্শনের সংখ্যা ৫,২০৫টি। এ সংগ্রহের মধ্য থেকে ১৪ জন শিল্পীর ‘বঙ্গবন্ধু’ বিষয়ক ২০টি শিল্পকর্ম ও ৩৩ জন শিল্পীর ‘মুক্তিযুদ্ধ’ বিষয়ক ৫৪টি শিল্পকর্মসহ মোট ৭৪টি শিল্পকর্ম নিয়ে এ প্রদর্শনীটি সাজানো হয়েছে। শিল্পকর্মগুলো সৃষ্টিতে রয়েছে বিষয় ও উপস্থাপনার বৈচিত্র্য এবং দেশপ্রেমের এক অমর উপাখ্যান।
প্রদর্শনী চলবে ২৬ জুন পর্যন্ত। শনিবার থেকে বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। বৃহস্পতিবার ও সরকারি ছুটির দিন প্রদর্শনী বন্ধ থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়