জিএম কাদের : স্বাধীনতার ৫০ বছরেও দেশে সাংবাদিকতা অনিরাপদ

আগের সংবাদ

রাজশাহীতে লিটনকে টেক্কা দেয়ার মতো প্রতিদ্ব›দ্বী নেই

পরের সংবাদ

নারী উন্নয়ন ফোরাম ও অপরাজিতা নেটওয়ার্ক : ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি

প্রকাশিত: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, মৌলভীবাজার : রাজনৈতিক দলগুলোর কেন্দ্রীয় কমিটিসহ সব কমিটিতে ২০৩০ সালের মধ্যে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি জানিয়েছেন নারী উন্নয়ন ফোরাম ও অপরাজিতা নেটওয়ার্ক। গতকাল শনিবার সকালে মৌলভীবাজার প্রেস ক্লাব সামনে মানববন্ধন ও জেলা পরিষদ মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান নেটওয়ার্কের শতাধিক নারী।
মুক্তি চক্রবর্তীর সভাপতিত্ব নজরুল ইসলাম মুহিবের সঞ্চালনায় নারীরা তাদের বক্তব্যে বলেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও উন্নয়ন প্রসঙ্গটি ওতপ্রোতভাবে জড়িত। রাজনৈতিক দলগুলো কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সব কাঠামোয় নারীর অংশগ্রহণ এবং নেতৃত্ব পর্যায়ে অবস্থান তাদের রাজনৈতিক ক্ষমতায়নের সবচেয়ে বড় সূচকগুলোর একটি। গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ অনুচ্ছেদ ৯০ (খ)তে বলা ছিল যে, রাজনৈতিক দলগুলোর কেন্দ্রীয় কমিটিসহ সব কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব ২০২০ সালের মধ্যে নিশ্চিত করতে হবে। ইতোমধ্যেই ২০২৩ সাল অতিক্রম করছি আমরা। তথাপি প্রধান রাজনৈতিক দলগুলোসহ অন্য কোনো রাজনৈতিক দলই এই শর্ত পূরণে সক্ষম হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়