পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

বর্ণবাদবিরোধী কমিটির প্রধান ভিনিসিয়াস

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সম্প্রতি লা লিগায় বর্ণবাদের শিকার হওয়া রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়রকে বর্ণবাদের বিরুদ্ধে গঠিত কমিটির প্রধান হিসেবে নিয়োগ করেছে ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফা। বর্ণবাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার করার উদ্দেশ্যে গঠিত এই কমিটিকে বিশ্বব্যাপী নেতৃত্ব দেয়ার দায়িত্ব পেয়েছেন ব্রাজিল ও রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।
সদ্য গঠিত ফিফার বিশ্বব্যাপী বর্ণবাদবিরোধী কমিটি ভিনিসহ বর্ণবাদের শিকার সব খেলোয়াড়ের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর। এ বিষয়ে ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘?ফুটবলে আর কোনোরকমের বর্ণবিদ্বেষ সহ্য করা হবে না। মাঠে এমন কিছু হলে তখনই ম্যাচ বন্ধ করা উচিত। অনেক হয়েছে আর না।’
গত ২১ মে স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়ার মাঠে বর্ণবিদ্বেষের শিকার হন ভিনিসিয়াস জুনিয়র। গত মৌসুমে প্রতিপক্ষের মাঠে সব মিলিয়ে পাঁচবার বর্ণবাদী আচরণের শিকার হন এই ফুটবলার- যা নিয়ে সরব হয়ে ওঠে ফুটবল বিশ্ব। স্পেনসহ ইউরোপীয় ফুটবলে তুমুল প্রতিবাদ ওঠে। ভিনিসিয়াস এমন ঘটনার জন্য লা লিগা এবং স্পেনের ফুটবল ফেডারেশনকেই দায়ী করেন। ভিনিসিয়াস বলেছিলেন, ‘এখন থেকে স্পেন বর্ণবাদীদের দেশ হিসেবে পরিচিত হলো।’ তবে বর্ণবাদের শিকার ভিনির পাশে দাঁড়িয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা, রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এবং ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।
তার ক্লাব সতীর্থ রদ্রিগো, সুয়ামিনি, কোর্তোয়া, কামাভিঙ্গা, রুদিগার এবং জাতীয় দলের সতীর্থ নেইমার, জেসুস ও ফ্রেড ছাড়াও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানান কিলিয়ান এমবাপ্পে, রোমেলো লুকাকু, হ্যারি কেনসহ অনেক তারকা। বর্ণবিদ্বেষের শিকার ভিনির প্রতি সহমর্মিতা জানাতে তার সতীর্থরা সবাই লা লিগায় পরের ম্যাচ শুরুর আগে ভিনির নাম লেখা ২০ নম্বর জার্সি পরে মাঠে নামে। এছাড়া প্রতিবাদের অংশ হিসেবে ইস্তাম্বুলে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ভিনিকে একটু অন্যভাবে উপস্থাপন করেন ব্রাজিলের পপ তারকা আনিত্তা। ম্যাচ শুরুর আগে সমাপনী অনুষ্ঠানে পারফর্ম করা আনিত্তা গাওয়ার সময় পেছনে ‘ভিনি জুনিয়র’ লেখা একটি জ্যাকেট পরে গেয়েছিলেন।
আগামী বছর বর্ণবাদী আচরণের প্রতিবাদের অংশ হিসেবে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে স্পেনের বিপক্ষে ম্যাচ খেলবে ব্রাজিল। ব্রাজিলিয়ান কনফেডারেশনের প্রধান রড্রিগুয়েজ বলেছেন, ‘এই ম্যাচটি সবকিছু বলে দেয়ার জন্য যথেষ্ট। ফুটবল আমাদের আনন্দ দেয় এবং এখানে বর্ণবাদের মতো অসহিষ্ণুতা ও নিন্দনীয় মনোভাব অগ্রহণযোগ্য।’ এই ম্যাচের আগেও স্পেন ও পর্তুগালে দুটি আফ্রিকান দেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার কথা আছে রেকর্ড ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়