পররাষ্ট্র মন্ত্রণালয় : সবাই সার্বভৌমত্বকে সম্মান দেখাবে- এই প্রত্যাশা বাংলাদেশের

আগের সংবাদ

মেয়র প্রার্থীদের প্রতিশ্রæতির ফুলঝুরি : ‘পরিকল্পিত সিলেটে’ প্রাধান্য

পরের সংবাদ

পতিসরে ‘রবীন্দ্রভক্ত’ সেজে অশ্লীল আয়োজন : আয়োজকদের দাবি ‘সুস্থ সংস্কৃতি চর্চা’

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর আত্রাইয়ের পতিসরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মোৎসবের নামে যাত্রাপালায় অশ্লীলতা চলছে বলে অভিযোগ উঠেছে। গত ১ জুন থেকে ‘আনন্দ অপেরা’ যাত্রা মঞ্চ নামে অশ্লীল নৃত্য চলছে। এর আয়োজকরা নিজেদের রবীন্দ্রভক্ত, কেউ বা রবীন্দ্র গবেষক বলে দাবি করেছেন। বলছেন, আমারা সুস্থ সংস্কৃতি চর্চা বিকশিত করতে চাই।
স্থানীয় সূত্রে ও সরজমিনে গিয়ে জানা যায়, গত ৮ মে জেলা প্রশাসন ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজন পতিসরে তিন দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ মেলার মধ্য দিয়ে রবীন্দ্র জন্মোৎসব শেষ হয়। এরপর স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি নিজেদের রবীন্দ্রভক্ত বলে দাবী করে রবীন্দ্রজয়ন্তীর নামে মাসব্যাপী যাত্রাপালার অনুমতি নেন পতিসর এলাকায়। সেখানে গ্রামীণ যাত্রাপালা পরিবেশনের নামে ১ জুন থেকে অশ্লীল নৃত্য পরিবেশন করা হচ্ছে। রাত ১১টার পর থেকে চলে এই অশ্লীলতা। সেখানে টিকেটের মূল্য ২০০ টাকা থেকে ৬০০ টাকা। আর রাত যত গভীর হয় অশ্লীলতা ততই বাড়ে। টিকেট কেটে যাত্রা প্যান্ডেলে প্রবেশের পর মাত্র ১০ টাকার বিনিময়ে নৃত্যশিল্পীদের বিশেষ স্থানে হাত দেয়ার দৃশ্যও চোখে পড়ে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মোৎসবের নামে এমন অশ্লীলতায় এলাকাবাসী ও সচেতন মহল ব্যাপক ক্ষোভ প্রকাশ করে এই যাত্রাপালা বন্ধসহ এর সঙ্গে জড়িতদের বিচার দাবি করেছেন।
স্থানীয় যুবক আকাশ হোসেন বলেন, যেখানে যাত্রামঞ্চ তৈরি করা হয়েছে তার ২০ গজ দূরেই একটি উচ্চ বিদ্যালয়ের সীমানা ও ১০০ গজ দূরে হাফেজিয়া মাদ্রাসা রয়েছে। রাতভর চলছে গানের তালে তালে অশ্লীল নাচ। আর সেখানে বিশেষ করে যুবকদের উপচেপড়া ভিড়। এসব বন্ধ করা দরকার। যারা এসব আয়োজন করেছে তারা প্রভাবশালী। যার কারণে কেউ প্রতিবাদ করার মতো সাহস কেউ পাচ্ছে না।
উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও জেলা পরিষদের সদস্য চৌধুরী গোলাম মোস্তফা বাদলের ছত্রছায়ায় এমন আয়োজন করা হয়েছে এবং তিনি বাটোয়ারা নিচ্ছেন বলে অভিযোগ রয়েছে। অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মেলায় নিয়ম মেনে যাত্রাপালা চলছে, কোনো অশ্লীলতা হচ্ছে না।
যাত্রা মঞ্চের সমন্বয়কারী মতিউর রহমান মামুন বলেন, আমরা রবীন্দ্রভক্ত। আমি একজন রবীন্দ্র গবেষক। রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে দেশের সুস্থ সাংস্কৃতিক চর্চা বিকশিত করতে মাসব্যাপী যাত্রাপালার আয়োজন করেছি, যেখানে রবীন্দ্র ভক্তরাসহ সবাই এসে বিনোদন উপভোগ করতে পারবেন। এখানে এসে কিশোর-যুবকরা আনন্দ করছে। আমাদের এই যাত্রাপালার মাধ্যমে সারাদেশে সুস্থ সংস্কৃতির উদাহরণ সৃষ্টি করতে চাই। কোনো ধরনের অশ্লীলতা হচ্ছে না বলে দাবি তার।
জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, মেলার বিষয়ে অনিয়মের অভিযোগ পেয়েছি। মেলার সমন্বয়কারী মতিউর রহমান মামুনকে এ বিষয়ে ১৫ জুন কারণ দর্শাতে হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়